• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইফতার বাজারে বিক্রেতা থাকলেও নেই ক্রেতা (ভিডিও)

খান আলামিন, আরটিভি নিউজ

  ২১ এপ্রিল ২০২১, ০৯:১৭
ইফতার বাজারে বিক্রেতা থাকলেও নেই ক্রেতা
ইফতার বাজারে বিক্রেতা থাকলেও নেই ক্রেতা

ইফতার বাজারে বিক্রেতা আছে, বাহারি ইফতারির পসরাও আছে; তবে ক্রেতা সামান্য। তারপরও স্বাস্থ্যবিধির বালাই নেই। কারো কারো মুখে মাস্ক দেখা গেলেও স্বাস্থ্যবিধির অন্যান্য ব্যবস্থা ছিল উপেক্ষিত। আর স্বাস্থ্যসম্মত ইফতার নিয়েও ছিল ভোক্তাদের প্রশ্ন। এছাড়া ইফতার বলতেই যে ভাজা-পোড়া তারও ব্যতিক্রম ছিল না; জনস্বাস্থ্যবিদরা যাকে অস্বাস্থ্যকর হিসেবেই আখ্যায়িত করেন।

দেশে চলছে লকডাউন। রাজধানী ছেড়েছে অনেকে। করোনা সংক্রমণও ঊর্ধ্বমুখী। সবমিলিয়ে পাড়ায়-মহল্লায় যে ইফতার বাজারের ধুম সেটা এবার দেখা যাচ্ছে না। সবখানেই হাতেগোনা দোকান। ক্রেতাও হাতেগোনা।

বিক্রেতারা বলছেন, লকডাউনের জন্য ক্রেতা নেই। অফিস-আদালতসহ সব মার্কেট বন্ধ, ক্রেতা পাব কোথায়। তারপরও উপেক্ষিত থাকছে স্বাস্থ্যবিধি। এ বিষয়ে ক্রেতারা বলছেন, স্বাস্থ্যবিধি তেমন কিছুই মানা হচ্ছে না। হাতে গ্লাভস নেই, এভাবেই ইফতার দিয়ে দিচ্ছে।

স্বাস্থ্যসম্মত ইফতার কিনা তা নিয়েও রয়েছে প্রশ্ন। বাজারে ইফতার মানেই ভাজা-পোড়ার সমারোহ। আর এগুলো যে স্বাস্থ্যকর নয় তা বরাবরই বলে আসছেন জনস্বাস্থ্যবিদরা।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক নাজমুল হক ভুঁইয়া বলছেন, ভাজা-পোড়াতে সমস্যা থাকে। গ্যাস্ট্রিক, আলসারসহ অন্যান্য রোগ হয়ে থাকে। যারা এসব রোগে আক্রান্ত তাদের জন্য খুবই ক্ষতিকর। এছাড়া যাদের হৃদজনিত সমস্যা রয়েছে তাদেরও এড়িয়ে চলা উচিত ভাজা-পোড়া খাবার। সবার বাসায় তৈরি খাবার খাওয়া উচিত।

যেসব খাবার রোগ প্রতিরোধে সহায়তা করে সেসব খাবারের প্রতি অভ্যস্ত হবার পরামর্শ দেন এই পুষ্টিবিদ।

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫০০ টাকায় মাংস বিক্রি করতে চান খলিল, বর্ডার খুলে দেওয়ার দাবি
গুলশানে ফল বিক্রেতাদের হামলায় প্রকৌশলীসহ আহত ৩
ছুটির দিনে জমজমাট ঐতিহ্যবাহী ইফতার বাজার
রাজধানীতে ক্রমেই জমে উঠছে ঈদের কেনাকাটা
X
Fresh