• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

তাপমাত্রা ৪০ ডিগ্রিতে 

আরটিভি নিউজ

  ১৯ এপ্রিল ২০২১, ২৩:০১
তাপমাত্রা ৪০ ডিগ্রিতে 
ফাইল ছবি

দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৪০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদরা জানান, ৪০ ডিগ্রির ওপরে গেলে সে অবস্থাকে তীব্র প্রবাহ বলা হয়। চলতি মাসে ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ার আভাস আগেই দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সোমবার (১৯ এপ্রিল) তারা এসব তথ্য জানান।

চলতি মৌসুমের এটা চতুর্থ তাপপ্রবাহ, যেখানে তাপমাত্রার পারদ উঠেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। এক পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বর্তমানে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যার বর্ধিতাংশ অবস্থান করছে উত্তরপূর্ব বঙ্গোপসাগরে।

এই অবস্থায় কাল মঙ্গলবার (২০ এপ্রিল) টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলাসহ ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী এবং খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সেটাও অব্যাহত থাকবে। সেই সঙ্গে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এসময় ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিমি।

বুধবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত পাঁচদিনে তাপমাত্রা আরো বাড়বে।

সোমবার সিলেট ও ময়মনসিংহ অঞ্চল ছাড়া কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে, ৫২ মিলিমিটার। যশোরের পর দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

এমআই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৃষ্টি হলেও তাপমাত্রা বাড়বে
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৬ ডিগ্রি
এপ্রিলজুড়েই দাবদাহ, তাপমাত্রা ছাড়াতে পারে ৪২ ডিগ্রি সেলসিয়াস
গরম নিয়ে সবশেষ যে তথ্য জানাল আবহাওয়া অফিস
X
Fresh