Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৮ মে ২০২১, ৪ জ্যৈষ্ঠ ১৪২৮

বাংলাদেশ কোনো খুনির দেশ নয়: প্রধান বিচারপতি

Bangladesh is not a murderous country: Chief Justice
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন (ফাইল ছবি)

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, ‘বাংলাদেশ কোনো খুনির দেশ নয়। এটা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ। এটা আমরা অবশ্যই রক্ষা করব। বিচার বিভাগ এর সম্পূর্ণ দায়িত্ব পালন করবে। এটা আমি আপনাদের কথা দিতে পারি।’

সুপ্রিম কোর্টের দুই বিচারপতির লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শনিবার (১০ এপ্রিল) প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সংবিধান, আদালত এবং মুক্তিযুদ্ধে নারী ও শিশুদের নিয়ে বই দুটি লেখা হয়।

প্রধান বিচারপতি আরও বলেন, ‘বঙ্গবন্ধু হত্যার বিচার, যুদ্ধাপরাধের বিচারের কথা আমরা বিদেশিদের ওইভাবে জানাতে পারিনি। এই দুই বিচারপতির লেখা বই, দেশের বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মকে জানাতে সক্ষম হবে। মুক্তিযুদ্ধের চেতনার কথা জাগ্রত করতে হলে সকলের সামনে বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধীদের বিচারের কথা তুলে ধরতে হবে।

এরপর আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের লেখা ‘বঙ্গবন্ধু বাংলাদেশ একজন যুদ্ধশিশুর গল্প ও অন্যান্য’এবং হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের লেখা ‘বঙ্গবন্ধু সংবিধান আইন আদালত ও অন্যান্য’বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি ছাড়াও প্রকাশনা অনুষ্ঠানে দুই বিচারপতির লেখা বই দুটি নিয়ে বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী, সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন, লেখক-প্রকাশক ও গবেষক মফিদুল হক, সাংবাদিক মোজাম্মেল বাবু, সাহিত্যিক আনিসুল হক ও বই দুটির প্রকাশক মাওলা ব্রাদার্সের স্বত্বাধিকারী আহমেদ মাহমুদুল হক। এছাড়া অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে কথা বলেন লেখক দুই বিচারপতি।

পি

RTV Drama
RTVPLUS