Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮

দেশে করোনায় ১ দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

The highest death in 1 day in Corona in the country
ফাইল ছবি

সম্প্রতি বাংলাদেশে করোনায় আক্রান্ত বা মৃত্যুর রেকর্ড প্রায় প্রতিদিনই ভাঙছে। আজ শনিবারও (১০ এপ্রিল) ভেঙেছে মৃত্যুর আগের রেকর্ড। করোনায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭৭ জন। এর আগে একদিনে সর্বোচ্চ মৃত্যুর ছিল ৭৪ জন। তবে গত ২৪ ঘণ্টায় শনাক্ত কিছুটা কমেছে। একদিনে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৩৪৩ জন।

আজ শনিবার (১০ এপ্রিল) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জানানো হয়, গত কয়েকদিন ধরে প্রতিদিনই ৫০ জনের ওপরে মারা যাচ্ছেন প্রাণঘাতী ভাইরাস করোনায়। আজ নতুন করে মারা যাওয়া ৭৭ জনকে নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯ হাজার ৬৬১ জনে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩ হাজার ৮৩৭ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৭২ হাজার ৩৭৮ জন।

গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ১৮৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২৬ হাজার ৭৭টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৯ লাখ ৭৩ হাজার ৪৮৯টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২০ দশমিক ৪৯ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৫ শতাংশ।

নতুন করে মারা যাওয়া ৭৭ জনের মধ্যে ৫৩ জন পুরুষ, বাকি ২৪ জন নারী। এদের সবাই হাসপাতালে মারা গেছেন। মোট মারা যাওয়া ৯ হাজার ৬৬১ জনের মধ্যে পুরুষ ৭ হাজার ২২৬ জন, নারী ২ হাজার ৪৩৫ জন।

একদিনে মারা যাওয়া ৭৭ জনের মধ্যে ঢাকা বিভাগেই রয়েছেন ৫১ জন। এছাড়া চট্টগ্রামে ১৫, রাজশাহীতে ৩, খুলনায় ২, বরিশালে ১, সিলেটে ১ এবং রংপুরে ৪ জন মারা গেছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৭৭ জনের মধ্যে ষাটোর্ধ্ব ৪৪ জন, ৫১ থেকে ৬০ বছরের ২২, ৪১ থেকে ৫০ বছরের ৫, ৩১ থেকে ৪০ বছরের ২, ২১ থেকে ৩০ বছরের ৩ এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন রয়েছেন।এর আগে গত ৭ এপ্রিল দেশে ১ দিনে করোনায় ৭ হাজার ৬২৬ জন শনাক্ত হয়। আর গত ৬ এপ্রিল একদিনে শনাক্ত হয়েছিল ৭ হাজার ২১৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।

কেএফ/পি

RTV Drama
RTVPLUS