logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

কাল থেকে করোনা টিকার দ্বিতীয় ডোজ শুরু

The second dose of Corona Ticker starts from tomorrow
ফাইল ছবি

আগামীকাল বৃহস্পতিবার (৮ এপ্রিল) থেকে করোনাভাইরাসের টিকা দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। যারা প্রথম ডোজ নিয়েছেন, তাদের দ্বিতীয় ডোজ দেয়া হবে। একইসঙ্গে প্রথম ডোজ টিকা দেয়া চলবে।

এর আগে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে পরিচিতি সভা শেষে মঙ্গলবার (৬ এপ্রিল) স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া বলেন, করোনাভাইরাসের টিকা প্রথম ডোজ দেয়া শেষ হচ্ছে। আগামী বৃহস্পতিবার (৮ এপ্রিল) থেকে দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে।

স্বাস্থ্য সচিব বলেন, আমরা চেষ্টা করবো সব পর্যায়ের মানুষকে নিয়ে করোনাভাইরাস যাতে মোকাবিলা করতে পারি। আমাদের মধ্যে মাস্ক ব্যবহারের প্রবণতা কম। টিকা নিয়ে অনেকে মাস্ক ব্যবহার করছে না। টিকা নিলেও অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। আমরা যতো বেশি সচেতন হবো তত বেশি সুরক্ষিত থাকতে পারবো।

এদিকে, দ্বিতীয় ডোজ টিকা নেয়ার বিষয়ে নির্দেশনা দিয়েছে সরকার। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়-

(১) প্রধম ডোজের টিকা নিয়ে থাকলে আট সপ্তাহ পর মোবাইলে এসএমএস পেলে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা নিতে টিকা কার্ডসহ চলে আসুন।

(২) কোনো কারণে মোবাইলে এসএমএস না পেলেও আট সপ্তাহ পূর্ণ হওয়ার পর নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করা যাবে।

(৩) যারা ২৭ থেকে ২৮শে জানুয়ারি ও ৭ থেকে ৮ ফেব্রুয়ারি প্রথম ডোজ টিকা নিয়েছেন, তার কোনো এসএমএস না পেলেও নির্ধারিত টিকা কেন্দ্রে টিকার কার্ডসহ আগামী ৮ এপ্রিল দ্বিতীয় ডোজ টিকা নিতে চলে আসুন।

(৪) একইসঙ্গে প্রথম ডোজ টিকা দেয়া চলমান রয়েছে। তাই প্রথম ডোজ টিকা নিতে অনলাইন রেজিস্ট্রেশন করুন, আপনার নির্ধারিত দিনে নির্ধারিত কেন্দ্রে টিকা নিন।

এমআই/পি

RTV Drama
RTVPLUS