logo
  • ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

বিশেষ অভিযানে নামছে ভোক্তা অধিকারের ৮ টিম

7 teams of consumer rights are embarking on a special campaign
বিশেষ অভিযানে নামছে ভোক্তা অধিকার

লকডাউন ও রমজানকে কেন্দ্র করে কেউ নিত্যপণ্যের বাজার অস্থির করলে তাদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়েছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর। এজন্য সংস্থাটির আটটি বিশেষ টিম মাঠে নামছে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, করোনা সংক্রমণ প্রতিরোধে সোমবার (৫ এপ্রিল) থেকে দেশজুড়ে এক সপ্তাহের লকডাউন শুরু হবে। লকডাউন চলাকালে দেশের নিত্যপণ্যের বাজারে যেন অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি না হয় সেজন্য বিশেষ অভিযান পরিচালনা করা হবে। এছাড়া রমজানে যেন পেঁয়াজ, ছোলা, ডাল, তেল, চিনিসহ নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে থাকে সে বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হবে। ইতোমধ্যে দেশের বড় পাইকারি বাজার, জেলাগুলোর মিল ও আড়তগুলোতে অভিযান শুরু হয়েছে। যারাই ভোক্তাদের অধিকার ক্ষুণ্ন করে বাড়তি মুনাফার চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলতে সচেতনতামূলক পরামর্শ দেয়া হবে।

এ বিষয়ে অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, লকডাউন ও রমজানকে কেন্দ্র করে কেউ যেন নিত্যপণ্যের বাজার অস্থির করতে না পারে, সেজন্য আজ থেকে বিশেষ ৮টি টিম বাজারে অভিযান শুরু করবে। এর মধ্যে অধিদপ্তরে ৬টি ও বাণিজ্য মন্ত্রণালয়ের দুটিসহ মোট আটটি টিম সপ্তাহে সাতদিন বাজার মনিটরিং করবে। কেউ বাজার অস্থিতিশীল করতে চাইলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মিল কারখানা, পাইকারি ও খুচরা বাজারে চলবে বিশেষ অভিযান। বাজার অস্থিতিশীলকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ভোক্তাদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, লকডাউনের মধ্যেও নিত্যপণ্যের দোকান খোলা থাকবে। তাই তাড়াহুড়ো করে প্রয়োজনের তুলনায় বেশি পণ্য কিনবেন না। বাজারে আসার আগে মাস্ক পরে সামাজিক দূরত্ব মেনে চলবেন। মহামারির প্রর্দুভাব ঠেকাতে প্রয়োজন ছাড়া বাসা থেকে বের হবেন না।

পি

RTV Drama
RTVPLUS