• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আন্তর্জাতিক চুক্তি সংসদে আলোচনা না হওয়া উদ্বেগজনক : টিআইবি

অনলাইন ডেস্ক
  ০৯ এপ্রিল ২০১৭, ১৭:০৫

আন্তর্জাতিক ক্ষেত্রে এরইমধ্যে ৫৯টি চুক্তি হয়েছে, যার কোনোটিই জনগণের সামনে উপস্থাপন করা হয়নি। এটি গণতন্ত্রের জন্য উদ্ধেগজনক। বললেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল।

রোববার সকালে ধানমন্ডির টিআইবি কার্যালয়ে পার্লামেন্ট ওয়াচ বিষয়ক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সুলতানা কামাল বলেন, দেশ-বিদেশে সই করা চুক্তিগুলোর বিস্তারিত সংসদে আলোচনা না হওয়া সংসদীয় কার্যক্রমের পরিপন্থী।

দশম জাতীয় সংসদের সপ্তম থেকে ত্রয়োদশ অধিবেশনের ১০৩ কার্যদিবস অর্থাৎ ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত সংসদ অধিবেশনের তথ্য উপাত্ত সংগ্রহ করে এই গবেষণা প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদনে সংসদীয় গণতন্ত্র সুদৃঢ় করা, সংসদকে কার্যকর করা এবং সর্বোপরি সংসদকে জবাবদিহিতার কেন্দ্রবিন্দুতে পরিণত করতে ১১টি সুপারিশ করা হয়।

সুপারিশে বলা হয়, সংসদ সদস্য আচরণবিধি বিল চূড়ান্ত অনুমোদনের উদ্যোগ গ্রহণ, অসংসদীয় আচরণ এবং ভাষার ব্যবহার বন্ধে স্পিকারের অধিকতর শক্তিশালী ভূমিকা পালন, দ্বৈত অবস্থান পরিহার করে সংসদে প্রধান বিরোধী দলের ইতিবাচক চর্চাকে কার্যকর করা, সংসদীয় স্থায়ী কমিটিগুলোকে কার্যকর, আইন প্রণয়ন কার্যক্রমে সদস্যদের অধিকতর অংশগ্রহণের জন্য উদ্বুদ্ধ করা এবং আইন প্রণয়নের বিভিন্ন পর্যায়ে জনগণের অধিকতর অংশগ্রহণের জন্য জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাব গ্রহণ করতে হবে।

নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, বিরোধী দলের একইসঙ্গে সরকার ও বিরোধী দলের ভূমিকা পালন ‘দ্বৈত অবস্থান’। বিরোধী দলকে এ ভূমিকা থেকে সরে আসতে হবে। এছাড়া সংসদ সদস্যদের বিব্রতকর শব্দ ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh