• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারতীয় সেনাদের সম্মাননা দিল বাংলাদেশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ এপ্রিল ২০১৭, ১৯:০০

মুক্তিযুদ্ধে শহিদ হওয়া ভারতীয় সেনা পরিবারের সদস্যদের সম্মাননা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার বিকেলে দিল্লি সেনানিবাসের মানেকশ সেন্টারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে মুক্তিযুদ্ধে নিহত ৭ শহিদ ভারতীয় সেনা পরিবারকে আনুষ্ঠানিকভাবে সম্মাননাপত্র প্রদান করেন।

এদের মধ্যে সেনাবাহিনীর ৪ জন, বিমান বাহিনীর ১ জন, নৌবাহিনীর ১ জন এবং বিএসএফ-এর একজন শহিদ সেনা রয়েছেন।

এসময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বাংলাদেশের মুক্তিযোদ্ধামন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীসহ অনেকে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধে ভারতীয় সৈনিকদের অবদান বাংলাদেশ প্রজন্ম থেকে প্রজন্ম মনে রাখবে। বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশ-ভারতীয় সেনাদের মিত্রবাহিনী যুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেছে। বন্ধুত্ব ও সহযোগিতার কারণে জন্ম নেয় বাংলাদেশ- জয় বাংলা জয় বঙ্গবন্ধু। বাংলাদেশ-ভারতের বন্ধুত্ব আজীবন অটুট থাকুক।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভারতীয় সেনাদের জন্য এটি বিশেষ দিন। বাংলাদেশ-ভারতের ১৪০ কোটি মানুষের বিশ্বাস ও সম্মানের দিন। এ দিনটি ঐতিহাসিক দিন। ভারতীয় বীর শহিদরা ১৯৭১ সালে নিজেদের তাজা প্রাণ দিয়েছেন স্বাধীন বাংলা গঠনে। ভারতীয় সেনাদের সম্মাননা দেওয়ায় প্রদানমন্ত্রী ও বাংলাদেশকে ধন্যবাদ জানাচ্ছি। মুক্তিযোদ্ধা ও ভারতীয় সেনাদের দুই দেশের মানুষ আজীবন মনে রাখবে তাদের বলিদানের জন্য।

এদিকে এর মাধ্যমে বাংলাদেশ ও বাঙালি জাতি মহান মুক্তিযুদ্ধে শহিদ ভারতীয় সেনাদের প্রতি আনুষ্ঠানিক সম্মান প্রদর্শন শুরু হয়।

এসময় মহান মুক্তিযুদ্ধে শাহাদৎবরণকারী ভারতীয় সেনা, নৌ, বিমানবাহিনী ও বিএসএফ-এর ১৬৬১ অফিসার ও জওয়ান-এর তালিকা তৈরি করা হয় বলে জানান প্রধানমন্ত্রীর দপ্তর নিয়োজিত সাব-কমিটির আহ্বায়ক লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীরপ্রতীক। তালিকাভুক্ত শহিদ সেনাদের মধ্যে থেকে সাত শহিদ সেনা পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সম্মাননাপত্র তুলে দেন।

পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধিরা বাকী শহিদ পরিবারের কাছে বাংলাদেশের জনগণের পক্ষে থেকে কৃতজ্ঞতা প্রকাশ করে সম্মাননা হস্তান্তর করা হয়।

এমসি/ এএইচসি/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
২৪ এপ্রিল থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
মানুষের সেবা করাই হোক নতুন বছরের অঙ্গীকার : জয়
X
Fresh