• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাংলাভাষায় মোদির নববর্ষের শুভেচ্ছা

আরটিভি অনলানইন রিপোর্ট

  ০৮ এপ্রিল ২০১৭, ১৫:০৪

বাংলাদেশিদের বাংলা ভাষায় অগ্রিম নববর্ষের শুভেচ্ছা জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অপরদিকে ভারতবাসীকে বাংলায় নববর্ষের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার দুপুরে হায়দরাবাদ হাউজে শীর্ষ বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে তারা এ শুভেচ্ছা জানান।

এসময় দু’দেশের প্রধানমন্ত্রী বক্তব্য রাখেন। ভারতের প্রধানমন্ত্রী ইংরেজি ভাষায় এবং বাংলাদেশর প্রধানমন্ত্রী বাংলা ও ইংরেজি ভাষায় বক্তব্য রাখেন।

মোদি বলেন, জঙ্গিবাদ দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রসংশনীয় ভূমিকা রাখছেন, যা সবার জন্য শিক্ষণীয়।

বাংলাদেশের জন্য ৪শ’ কোটি ডলার ঋণ দেয়ার ঘোষণা করে মোদি বলেন, ৫ হাজার মিলিয়ন ডলার প্রতিরক্ষা সহযোগিতায়ও ভারত বাংলাদেশকে ৫ হাজার মিলিয়ন ডলার দেবে।

তিনি বলেন, এছাড়া ৫শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে ভারত বাংলাদেশকে সহায়তা দেবে। দু’দেশের মধ্যে পণ্য সরবরাহ বেশ উন্নতি হয়েছে। খুব দ্রুত তিস্তা চুক্তিরও সমাধান হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দু’দেশের নদীগুলোর পানি বন্টনে ভারতের উপর বাংলাদেশের আস্থা আছে। নয়াদিল্লিতে বঙ্গবন্ধুর নামে একটি সড়ক করায় শেখ হাসিনা ভারতে ধন্যবাদ জানান।

এসময় শেখ হাসিনা ও মোদি হিন্দি ভাষায় ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’র মোড়ক উন্মোচন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা-কলকাতা রুটে বাস এবং খুলনা-কলকাতা রুটে ট্রেন সার্ভিস উদ্বোধন করেন।

দু’প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ২২টি চুক্তি ও ৪টি সমঝোতা স্মারকে সই হয়। সমঝোতার মধ্যে রয়েছে, সাইবার নিরাপত্তা, পরমাণু বিদ্যুৎ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। স্যাটেলাইট ও মহাকাশ গবেষণা, ঋণ সহযোগিতা, প্রতিরক্ষা, বর্ডার হাট স্থাপন, কমিউনিটি ক্লিনিক স্থাপন এবং বিদ্যুৎ ও জ্বালানি।

চুক্তির মধ্যে রয়েছে , ঢাকাকে ৪শ’ কোটি ডলার ঋণ, অস্ত্র কিনতে আরও ৫০কোটি ডলার, প্রতিরক্ষা সহযোগিতায় সমঝোতাপত্র, অসামরিক পরমাণু ক্ষেত্রে সাহায্য, কলকাতা-খুলনা বাস, কলকাতা-খুলনা মৈত্রী এক্সপ্রেস, সীমান্ত হাটের সংস্কার ও সংখ্যা বৃদ্ধি, বিশাখাপত্তনম-চট্টগ্রাম যাত্রী-জাহাজ, ত্রিপুরা থেকে বাড়তি বিদ্যুৎ, যৌথ উদ্যোগে মুক্তিযুদ্ধের তথ্যচিত্র, বিচারবিভাগীয় ক্ষেত্রে সহযোগিতা, পণ্য পরিবহণে জলপথের উন্নয়ন।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
যত টাকা চুক্তিতে সালমানের বাড়িতে হামলা করে দুর্বৃত্তরা
মানুষের ভাগ্য পরিবর্তনে কেউ কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী
X
Fresh