• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাজধানীতে প্রতি মাসে চুরি হচ্ছে ৩ হাজার মোবাইল ফোন (ভিডিও)

জুবায়ের সানি, আরটিভি নিউজ

  ০৪ মার্চ ২০২১, ১৩:১৩

দেশে মোবাইল ফোন ব্যবহারের সঙ্গে বাড়ছে চুরি ও হারিয়ে যাওয়ার ঘটনা। কেবল রাজধানীতে প্রতি মাসে চুরি হচ্ছে ৩ হাজারের বেশি মোবাইল ফোন। চুরি বা হারানোর মতো বিড়ম্বনারোধে ‘থিফ গার্ড’ নামে একটি অ্যাপ তৈরি করেছে দেশের কয়েকজন তরুণ। অ্যাপটি দিয়ে চোরের ছবিসহ অবস্থান শনাক্ত করা সম্ভব।

রাতের আঁধারে রাজধানীতে অহরহ চুরি হচ্ছে মোবাইল ফোন। কখনো বাস থেকে বা কখনো পথচারীদের মোবাইল টান দিয়ে নিয়ে যাচ্ছে চোরেরা। রাজধানীর প্রায় রাস্তার চিত্র এখন এমন। কৌশলে বাসের জানালার পাশে বসে থাকা যাত্রীদের কাছ থেকে নিয়ে যাওয়া হচ্ছে মোবাইল ফোন।

শুধু রাতে নয় দিনেও চুরি হতে পারে যে কারও মোবাইল ফোন। যে কেউ কৌশলে নিয়ে যেতে পারে এটি। গেল ২১ ফেব্রুয়ারি শহীদ মিনারে এমন এক চুরি ধরা পড়ে মোবাইল ক্যামেরায়।

এ বিষয়ে ডিএমপির এডিসি (মিডিয়া) ইফতেখার ইসলাম বলেন, মোবাইল উদ্ধার করা বিষয়টি একটু সময়ের দরকার। এটি উদ্ধার করার জন্য দীর্ঘ সময় পর্যন্ত লেগে থাকতে হয়। কখনো দেখা যায় ১৫ দিন পর উদ্ধার হয়েছে। আবার কখনও বা উদ্ধার হয়েছে ৬ মাস পর। রাজধানীতে প্রচুর মোবাইল ফোন চুরি হলেও তা উদ্ধারে আন্তরিক পুলিশ।

অন্যদিকে মোবাইল ফোন চুরি ঠেকাতে কয়েকজন তরুণ মিলে উদ্ভাবন করেছেন থিফ গার্ড নামে একটি অ্যাপ। এই অ্যাপে থাকা কোনও মোবাইল ফোন চুরি হলে চোর ভুল প্যাটার্ন বা পাসওয়ার্ড দেয়ার সঙ্গে সঙ্গে তার ছবি ও লোকেশন পৌঁছে যাবে, ব্যবহারকারীর ইমেইলে ও এসএমএসের মাধ্যমে তার অন্য নম্বরে। সেই সঙ্গে বেজে উঠবে অ্যালার্ম। বন্ধ করা যাবে না ফোনটি। এর ফলে কমবে চুরি।

মোবাইল অ্যাপটির বিষয় সফটালোজির ব্যবস্থাপনা পরিচালক মো. সাইদুর রহমান বলেন, আপনি সহজে বুঝতে পারবেন কে মোবাইল ফোনে হাত দিলো। কারণ সে তো পাসওয়ার্ড জানে না। সে কারণে ভুল পাসওয়ার্ড দেয়ার পর অ্যালার্ম বেজে উঠবে। এ কারণে খুব সহজে বোঝা যাবে কে মোবাইলটি চুরি করেছে। এর মাধ্যমে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দ্রুত চোর শনাক্ত করতে পারবে। সেই সঙ্গে এই অ্যাপের মাধ্যমে নিরাপদ রাখা যাবে মোবাইলের সব তথ্য।
জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিশু অপহরণ করে বিক্রি করতো চক্রটি
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
টিপু-প্রীতি হত্যা মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জগঠনের শুনানি পেছাল
রাজধানীর যেসব স্থানে কৃষকের দামে মিলবে তরমুজ
X
Fresh