• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশের পুলিশ অত্যন্ত দক্ষ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ এপ্রিল ২০১৭, ১৭:৩৬

জঙ্গি ও সন্ত্রাস দমনে বাংলাদেশের পুলিশ অত্যন্ত দক্ষ। তারা সফলতার সঙ্গে জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার ঢাকার মিরপুরে পুলিশ স্টাফ কলেজে আন্তঃদেশীয় অপরাধ: সার্ক প্রেক্ষিত শীর্ষক পুলিশ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

আসাদুজ্জামন খাঁন বলেন, আমাদের পুলিশ বাহিনী অত্যন্ত দক্ষ। তবে জ্ঞান, মেধা বাড়ানোর কোনো শেষ নেই। সেজন্যে আরো দক্ষতা অর্জন করতে হবে।

তিনি বলেন, দেশে জঙ্গি ও সন্ত্রাস দমনে পুলিশের বিশেষায়িত বাহিনী কাউন্টার টেরোরিজম, সোয়াটসহ অন্য ইউনিটগুলোর জনবল আরো বাড়ানো হবে। তাদের আরো দক্ষ করে তোলা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান বিশ্বে আন্তঃদেশীয় অপরাধের পরিধি দিন দিন বাড়ছে। এ কারণে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে তথ্য আদানপ্রদান ও পুলিশ কর্মকর্তাদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের গুরুত্ব অনেক বেশি। আর সেজন্যে সার্কের অন্তর্ভুক্ত দেশগুলোর পুলিশ সদস্যদের নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, আন্তঃদেশীয় অপরাধ মোকাবেলায় এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশেষ করে বর্তমান বিশ্বের সবচে বড় সমস্যা জঙ্গিবাদ। এটি মোকাবেলায় সবার একযোগে কাজ করার কোনো বিকল্প নেই।

জঙ্গি আস্তানায় পাওয়া বিস্ফোরক দেশি না বিদেশি জানতে চাইলে তিনি বলেন, এসব বিস্ফোরক দেশেই বিভিন্ন জায়গায় পাওয়া যায়। তারপরও আমরা খতিয়ে দেখবে জঙ্গিরা কীভাবে এগুলো সংগ্রহ করেছে। কোথা থেকে এসব নেয়া হয়েছে।

রোববার দু’সপ্তাহের পুলিশ প্রশিক্ষণ কোর্স শুরু হয়। বাংলাদেশের ১০ জন এবং মালদ্বীপ, ভুটান, ভারত ও শ্রীলঙ্কা থেকে দু’জন করে পুলিশ এতে অংশ নিয়েছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকসহ বিভিন্ন ক্ষেত্রের পথিতজশা ব্যক্তিরা রিসোর্সপারসন হিসেবে বক্তব্য রাখবেন।

এইচটি/ এএইচসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh