• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আইপিইউ সম্মেলনের দ্বিতীয় দিন

‘অভ্যন্তরীণ হস্তক্ষেপ প্রতিরোধ’ খসড়া প্রস্তাবে বাংলাদেশের সমর্থন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ এপ্রিল ২০১৭, ১৭:২১

এক দেশের অভ্যন্তরীণ বিষয়ে অন্য দেশের হস্তক্ষেপ প্রতিরোধে খসড়া প্রস্তাব নিয়ে মুখোমুখি অবস্থানে উন্নত ও উন্নয়নশীল দেশ। উন্নত দেশগুলোর জোট গ্রুপ-১২ প্লাস এর বিরোধিতা করলেও বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলো প্রস্তাবে সমর্থন দিয়েছে।

রোববার সকালে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম অ্যাসেম্বলির দ্বিতীয় দিনে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ প্রতিরোধে সংসদের ভূমিকা শীর্ষক বিতর্ক অনুষ্ঠিত হয়। আসছে মঙ্গলবার এ বিষয়ে সম্মলনে অংশ নেয়া সাংসদদের ভোটে রেজ্যুলেশন তৈরি হবে।

উন্নত বিশ্ব খসড়া প্রস্তাবের বিরোধিতা করায় চরম হতাশা প্রকাশ করেছেন আইপিইউ’র র‌্যাপোর্টিয়াররা। তারা বলেন, এটি আন্তর্জাতিক আইন নয় মনমানসিকতার বিষয়। কোন দেশ কীভাবে চিন্তা করবে সেটাই আসল বিষয়।

এদিকে খসড়া প্রস্তাবটি সমর্থন করে বিবৃতি দিয়েছেন বাংলাদেশের সাবেক পররাষ্ট্রমন্ত্রী দিপু মনি। তিনি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে সংঘঠিত গণহত্যার মাধ্যমে ৩০ লাখ মানুষ মারা গেছেন। ২ লাখ নারী সম্ভ্রম হারিয়েছেন। সেটির কথা বিবেচনা করে বাংলাদেশ এটিকে সমর্থন করে। আমাদের দেশ অন্য দেশের বিষয়ে নাক গলানোকে সমর্থন করে না।

তিনি আরো বলেন, তবে বিশেষ পরিস্থিতিতে যদি খুব প্রয়োজন পড়ে, জাতিসংঘের ম্যান্ডেট নিয়ে ইন্টারফেয়ার করা যেতে পারে। কিন্তু অনেক সময় দেখা যায়, সরাসরি হস্তক্ষেপ না করে এনজিও’র মাধ্যমে নাক গলানোর চেষ্টা করা হয়। এটি বন্ধ করতে হবে।

কোনো দেশের নির্বাচিত সরকারকে সেনাবাহিনী বা অন্য কোনো শক্তি প্রয়োগের মাধ্যমে উৎখাতের চেষ্টাকে খসড়া এ প্রস্তাবের মাধ্যমে নিন্দা জানানো হয়।

এ খসড়া প্রস্তাবকে সমর্থন করেছে চীন ও রাশিয়া। তারা বলেছে, বিদেশি শক্তি এবং এর প্রভাব গ্রহণযোগ্য নয়। এটি বাতিল করা হলে সারাবিশ্বে একটি ভুল বার্তা যাবে।

এ খসড়ার বিরোধিতা করছে গ্রুপ-১২প্লাস জোটের মোট ৪৭টি সদস্য দেশ।

এইচটি/ এএইচসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh