• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আগামীতে এসএসসির প্রশ্ন ছাপানো হবে স্থানীয়ভাবে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ এপ্রিল ২০১৭, ১২:০২

প্রশ্নপত্র ফাঁস এড়াতে পদক্ষেপ নিতে যাচ্ছে সরকার। এজন্য শিক্ষাবিদ ও শিক্ষকরা ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র তৈরির সুপারিশ করেছেন। সেই সুপারিশ বিবেচনায় নিয়ে সরকার স্থানীয়ভাবে প্রশ্নপত্র ছাপানোর সিদ্ধান্ত নিয়েছে। বললেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর দিনে ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, ডিজিটাল পদ্ধতিতে কম্পিউটার থেকে প্রশ্ন বের করে ছাপিয়ে বিতরণের উদ্যোগ নেয়া হবে। আসছে বছর থেকেই এ ব্যবস্থা চালু হবে। পরে সব পাবলিক পরীক্ষায় এ পদ্ধতি অনুসরণ করা হবে।

এদিন সকাল ১০টায় সারাদেশে একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমান পরীক্ষা। ৮টি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১০টি বোর্ডের আওতায় (বিআইডিএসসহ) এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা মোট ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ এবং ছাত্রী ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন। গেলো বছরের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৩৪ হাজার ৯৪২ জন।

৮টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৫ মে। তত্ত্বীয় পরীক্ষার পর ১৬ থেকে ২৫ মে ব্যবহারিক পরীক্ষা হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা শেষ হবে ৩ মে। তত্ত্বীয় পরীক্ষার পর ১১ মে’র মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল) তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৭ এপ্রিল। ব্যবহারিক পরীক্ষা ১৮ থেকে ২৬ এপ্রিলের মধ্যে হবে। এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ২৯ এপ্রিল। পরীক্ষার পর ১১ থেকে ১৮ মে ব্যবহারিক পরীক্ষা হবে।

এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা-ইন কমার্স তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৯ এপ্রিল। ব্যবহারিক পরীক্ষা হবে ৩ থেকে ১১ মে।

এএইচসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়