logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

বঙ্গবন্ধুকে নিয়ে বেঙ্গল মাল্টিমিডিয়ার প্রামাণ্যচিত্র ফিল্ম আর্কাইভে হস্তান্তর

RTV documentary about Bangabandhu handed over to Film Archive
বঙ্গবন্ধুকে নিয়ে প্রামাণ্যচিত্র বাংলাদেশ ফিল্ম আর্কাইভে হস্তান্তর

মুজিব শতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বেঙ্গল মাল্টিমিডিয়া নির্মিত ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ প্রামাণ্যচিত্রটি বাংলাদেশ ফিল্ম আর্কাইভে জমা দেয়া হয়েছে।

আজ সোমবার সকালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহপরিচালক মো. নিজামূল কবীরের হাতে আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রামাণ্যচিত্রের প্রযোজক সৈয়দ আশিক রহমান প্রামাণ্যচিত্রটি তুলে দেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন নিয়ে আরটিভির নিজস্ব অর্থায়নে নির্মিত প্রামাণ্যচিত্র বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়।

সব আনুষ্ঠানিকতা শেষে সোমবার প্রামাণ্যচিত্রটি বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এর কাছে হস্তান্তর করা হয়। আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রামাণ্যচিত্রটির প্রযোজক সৈয়দ আশিক রহমান বাংলাদেশ ফিল্ম আর্কাইভ-এর মহাপরিচালক মোঃ নিজামূল কবীরের হাতে প্রামাণ্যচিত্রটির একটি কপি তুলে দেন।

সৈয়দ সাবাব আলী আরজুর পরিচালনায় ২ ঘণ্টা ২৭ মিনিটের এই প্রামাণ্যচিত্রটি বাংলাদেশ ও বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণায় বড় ভূমিকা রাখবে বলে জানান ফিল্ম আর্কাইভ এর মহপরিচালক মোঃ নিজামূল কবীর।

আরটিভি আগামীতেও এমন ভালো কিছু চলচ্চিত্র নির্মাণে কাজ করবে বলে জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

প্রামাণ্যচিত্রটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের পর আরটিভির প্রতিনিধিদের সাথে নিয়ে ফিল্ম আর্কাইভ-এর মিউজিয়াম, প্রোজেকশন হল, লাইব্রেরি ও ফিল্ম ভোল্ট ঘুরিয়ে দেখান বাংলাদেশ ফিল্ম আর্কাইভ-এর মহাপরিচালক।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ চলচ্চিত্র ও চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রী সংগ্রহ, সংরক্ষণ এবং গবেষণার মাধ্যমে চলচ্চিত্রকেন্দ্রিক ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি জাতীয় প্রতিষ্ঠান।

আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বাংলাদেশ ফিল্ম আর্কাইভ-এর মন্তব্য খাতায় প্রতিষ্ঠানটির উত্তোরোত্তর সাফল্য কমনা করেন।

পি

RTV Drama
RTVPLUS