logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ উঠিয়ে নিতে আল জাজিরাকে চিঠি

ফাইল ছবি

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের ছড়িয়ে পড়া প্রতিবেদনের সকল লিংক বন্ধ করার জন্য আদালত থেকে নির্দেশ দেয়া হলেও তা বন্ধ হচ্ছে না। এমন অবস্থায় সম্প্রচারিত প্রতিবেদনের সকল লিংক বন্ধ করার জন্য আল-জাজিরাকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে এ তথ্য।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) এক রিটের প্রেক্ষিতে ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শিরোনামের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার ও ইউটিউবসহ সকল প্লাটফর্ম থেকে সরানোর নির্দেশ দেয়া হয়। বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার জানিয়েছেন, বাংলাদেশ থেকে এই নির্দেশ কার্যকর সম্ভব নয়। এখান থেকে লিংক বন্ধ করার প্রযুক্তি রয়েছে আমাদের। তবে সেটা করলে সকল লিংক বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে।

তিনি বলেন, এর আগে ফেসবুকের একটি লিংক বন্ধ করার সময় এই অভিজ্ঞতা অর্জন হয়েছে। এ কারণে বুধবার রাতেই আল-জাজিরাকে তাদের পক্ষ থেকে লিংক বন্ধ করার জন্য অনুরোধ জানিয়েছি। মেইলে পাঠানো এই অনুরোধের জবাব এখনো আসেনি। তবে আল-জাজিরা কর্তৃপক্ষ তাদের প্রক্রিয়ার মধ্য দিয়ে সিদ্ধান্ত নেবেন।

বিটিআরসির চেয়ারম্যান আরও বলেন, হাইকোর্টের দেয়া আদেশের সার্টিফায়েড কপি পাওয়া গেছে। হাইকোর্ট ফেসবুক, টুইটার ও ইউটিউবসহ সকল মাধ্যম থেকে ভিডিওটি সরানোর জন্য নির্দেশ দিয়েছেন। বাংলাদেশ থেকে লিংক করা হলেও বিশ্বের মানুষ তা দেখতে পাবেন। এতে কোনো ফল আসবে না। এ কারণে আল-জাজিরার মাধ্যমেই লিংক বন্ধ করতে হবে। আর এ বিষয়টি সরকারও জানে। পুরো বিষয়টি হাইকোর্টকেও জানানো হবে বলে জানিয়েছেন তিনি।

এসআর/এমকে

RTV Drama
RTVPLUS