logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতা

Caution for US citizens traveling to Bangladesh
সংগৃহীত

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করেছে মার্কিন প্রশাসন। জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণের পর এই প্রথম ভ্রমণ সতর্কতা জারি করেছে দেশটির। ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে সোমবার এ সংক্রান্ত নির্দেশনা হালনাগাদ করা হয়েছে।

বাংলাদেশে করোনাভাইরাস, সন্ত্রাস ও অপহরণ পরিস্থিতির প্রেক্ষিতে মার্কিন নাগরিকদের ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ জানানো হয়েছে। এছাড়া আর কোনও হুমকি নেই বলেও উল্লেখ করা হয়েছে হালনাগাদ নির্দেশনায়।

করোনার কারণে বাংলাদেশ ভ্রমণে তৃতীয় পর্যায়ের স্বাস্থ্য সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বলে উল্লেখ করা হয় মার্কিন সরকারের নির্দেশনায়। সেখানে আরও বলা হয়, ‘স্টে অ্যাট হোম’ নির্দেশনা প্রত্যাহার করেছে বাংলাদেশ, পরিবহন ব্যবস্থা এবং ব্যবসায়িক কার্যক্রমও কিছুটা চালু হয়েছে।

তবে অপরাধ, সন্ত্রাস ও অপহরণের কারণে বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা বাড়ানো হয়েছে। বাংলাদেশে এমনিতেই বিদেশিদের ওপর অপরাধের ক্ষয়ক্ষতি কম। তবে জনবহুল এলাকায় পকেটমারের মতো ছোটখাটো অপরাধের বিষয়ে ভ্রমণকারীদের সচেতন থাকতে হবে।

এছাড়া শুধু জাতীয়তার জন্য বিদেশিদের লক্ষ্যবস্তু বানানো হচ্ছে এমন কোনও ইঙ্গিত নেই। বরং সময় ও অবস্থানের ভিত্তিতে পরিস্থিতিগত হয়রানির শিকার হতে পারেন তারা বলে জানিয়েছে মার্কিন সরকার।

RTV Drama
RTVPLUS