• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

করোনা ভ্যাকসিন দেয়ার প্রশিক্ষণ দিচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন

আরটিভি নিউজ

  ২৫ জানুয়ারি ২০২১, ১৬:৫৩
করোনা ভ্যাকসিন দেয়ার প্রশিক্ষণ দিচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন
ফাইল ছবি

করোনাভাইরাস ভ্যাকসিন প্রদানে ৮৫ জন ডাক্তার ও নার্সকে প্রশিক্ষণ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আজ সোমবার (২৫ জানুয়ারি) সকাল ১০টার দিকে নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে এই ভ্যাকসিন প্রদান সংক্রান্ত প্রশিক্ষণের আয়োজন করে ডিএসসিসি।

অডিটোরিয়ামে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ ও মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৮৫ জন চিকিৎসক ও নার্সকে টিকা প্রয়োগের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

দক্ষিণ সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শরীফ আহমেদ জানান, করোনা প্রতিরোধে টিকা প্রয়োগের মাধ্যমে নজির স্থাপন করা হবে।

তিনি আরও জানান, স্বাস্থ্য অধিদপ্তর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় মাস্টার ট্রেইনার করে নিয়ে এসেছেন তারা। যারা মাস্টার ট্রেইনার হিসেবে আসছেন, প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ নিয়ে এসেছেন, তারাই আজকে মূলত প্রশিক্ষণ দিচ্ছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ২৭ জানুয়ারি এ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন। পরের দিন থেকে বাংলাদেশের পাঁচটি হাসপাতালে টিকার কার্যক্রম প্রথম পর্যায়ে শুরু হবে। ঢাকা দক্ষিণ সিটিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল পড়ে। হাসপাতালগুলোয় ২৮ জানুয়ারি থেকে এই টিকা কার্যক্রম পরিচালনা করা হবে। সেই লক্ষ্যেই আমরা এই তিনটি হাসপাতালের চিকিৎসক এবং নার্সদের একটা প্রশিক্ষণের আয়োজন করেছি।

শরীফ আহমেদ বলেন, পর্যায়ক্রমে আমাদের আরও টিমকে এই প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় আনব। এই টিকা দুটি ডোজে দেওয়া হবে। পয়েন্ট ফাইভ মিলিলিটার একটা ডোজ আট সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেয়া হবে। এটা মূলত মাংসপেশিতে দেয়ার মতো একটা টিকা।

দক্ষিণের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বলেন, ছোটখাটো পার্শ্বপ্রতিক্রিয়া সব টিকার থাকতে পারে। এটা কারও কারও হতে পারে। পার্শ্বপ্রতিক্রিয়া যদি হয়, সেই বিষয়ে আমাদের পরবর্তী ব্যবস্থাপনা কী হবে, সে বিষয়েও আমরা আজকে প্রশিক্ষণ দিচ্ছি। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়ে থাকলে সে বিষয়ে তারা ব্যবস্থাপনা দিয়ে থাকবেন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে চাকরি, এসএসসি পাসেই আবেদন
শপথ গ্রহণের পর যে প্রতিশ্রুতি দিলেন ফেরদৌস
X
Fresh