logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

করোনার ভারতীয় টিকার প্রথম চালান ঢাকায়

The first shipment of Corona Indian Ticker to Dhaka,
ভ্যাকসিন পরিবহনকারী গাড়ি

ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে কেনা করোনাটিকার প্রথম চালান ঢাকায় এসে পৌছেছে। এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট আজ সোমবার (২৫ জানুয়ারি) সকাল ১১টার দিকে করোনাটিকা নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

গতকাল রোববার (২৫ জানুয়ারি) সংবাদ সম্মেলন করে ৫০ লাখ ডোজ করোনা টিকা দেশে আসার কথা জানিয়েছিলেন বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন।

এ বিষয়ে বেক্সিমকো ফার্মার এমডি নাজমুল হাসান পাপন গণমাধ্যমকে বলেন, প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা আসছে। বিমানবন্দর থেকে ভ্যাকসিন বেক্সিমকোর টঙ্গীর ওয়্যারহাউজে নেওয়া হবে। ভ্যাকসিন সংরক্ষণের জন্য নতুন করে বিশেষভাবে এই ওয়্যারহাউস তৈরি করা হয়েছে। সব প্রক্রিয়া ঠিক থাকলে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বিতরণ শুরু হবে।

তিনি আরও বলেন, টিকার চালান যাবে টঙ্গির ওয়্যার হাউজে। এর পর সরকারের ড্রাগ টেস্টিং ল্যাবে পরীক্ষার জন্য দেয়া হবে। ড্যামেজ ও সমস্যা থাকলে সেটার দায়িত্ব বেক্সিমকোর। ৫ দিনের মধ্যে সরকারকে টিকাগুলো বুঝিয়ে দেওয়া হবে।

গত ৫ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়, ভারতের সেরাম ইন্সটিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে করোনা ভ্যাকসিনের বিষয়ে ত্রিপক্ষীয় চুক্তি হয়। সেরাম ইন্সটিটিউটের সঙ্গে চুক্তির শর্ত অনুযায়ী, বাংলাদেশ পর্যায়ক্রমে তিন কোটি ভ্যাকসিন পাবে।

প্রসঙ্গত, গত ২০ জানুয়ারি দেশে আসে ভারত সরকারের উপহার দেওয়া ২০ লাখ কোভিশিল্ড ভ্যাকসিন।

পি

RTV Drama
RTVPLUS