• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

লাইসেন্স ছাড়া ড্রাইভিং করলে বিনা পরোয়ানায় গ্রেপ্তার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ মার্চ ২০১৭, ১৩:৪১

লাইসেন্স ছাড়া ড্রাইভিং করলেই বিনা পরোয়ানায় গ্রেপ্তারের বিধান রেখে সড়ক পরিবহন আইন ২০১৭’র খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। জানালেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই আইনের অনুমোদন দেয়া হয়।

শফিউল আলম বলেন, নতুন এই আইনে কোনো চালক বিনা লাইসেন্সে ড্রাইভিং করলে তাকে গ্রেপ্তারে আইণশৃঙ্খলা বাহিনীর কোনো পরোয়ানা লাগবে না। বৈধ ড্রাইভিং লাইসেন্স দেখাতে না পারলে যে কোনো চালককে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা যাবে।

তিনি বলেন, কোনো চালক লাইসেন্স ছাড়া ড্রাইভিং করলে তাকে ৬ মাসের কারাভোগ করতে হবে। এছাড়াও জাল লাইসেন্স ব্যবহার করলে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড ও ৩ লাখ টাকার জরিমানার বিধান রাখা হয়েছে নতুন এই আইনে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইনে চালক ও সহযোগীর শিক্ষাগত যোগ্যতার বিধান ও রাখা হয়েছে। এতে বলা হয়েছে, চালকের শিক্ষাগত যোগ্যতা হতে হবে কমপক্ষে অষ্টম শ্রেণি এবং সহকারির পঞ্চম শ্রেণি পর্যন্ত। সড়কে দুর্ঘটনা প্রতিরোধে নতুন এই আইন অনুমোদন দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, এখন থেকে চালকদের ড্রাইভিং লাইসেন্স পেতে হলে অবশ্যই অষ্টম শ্রেণি পাশ হতে হবে। না হলে কাউকে লাইসেন্স দেয়া হবে না। এছাড়াও গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহার করা যাবে না।

এছাড়াও মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ মৎস গবেষণা আইন ২০১৭ এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট সংশোধন আইন নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh