logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

তাপমাত্রা কমেছে, হতে পারে শৈত্যপ্রবাহ

Dense fog scene (file photo)
ঘন কুয়াশার দৃশ্য (ফাইল ছবি)
সারাদেশে পৌষের শুরুতেই জেঁকে বসছে শীত। একদিনের ব্যবধানে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। আগামী এক দু’দিনের মধ্যে তাপমাত্রা আরও কমে উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ভোরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বুধবার (১৬ ডিসেম্বর) সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, তাপমাত্রা এখন অনেকটাই কমেছে এবং বেড়ে গেছে শীতের অনুভূতি। আজকে সর্বনিম্ন তাপমাত্রা গতকালের তুলনায় প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস কমেছে। ক্রমান্বয়ে সারাদেশেই তাপমাত্রা আরও কমবে। তবে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেই আমরা শৈত্যপ্রবাহ বলবো।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আর দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়াও আগামী তিন দিন রাতের তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলে। আর ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে হবে মাঝারি শৈত্যপ্রবাহ আর ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে হবে মৃদু শৈত্যপ্রবাহ।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৮ ডিগ্রি, একদিন আগে তা ছিল ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

জিএম/জিএ 

RTV Drama
RTVPLUS