• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ড ঘোষণা মে দিবসেই!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ মার্চ ২০১৭, ১৭:০২

সব প্রক্রিয়া চূড়ান্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিলেই চলতি বছরের ১ মে শ্রমিকদের জন্য প্রভিডেন্ট ফান্ড ঘোষণা দেয়া হবে। এ ক্ষেত্রে সব অপ্রাতিষ্ঠানিক শ্রমিক যুক্ত হবে। প্রভিডেন্ট ফান্ড হবে ১০ ও ১৫ বছর মেয়াদি। বললেন শ্রম ও কর্মসংস্থান বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে 'কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত কারণে আহত ও নিহত শ্রমিকের ক্ষতিপূরণ বিষয়ে জাতীয় মানদণ্ড' শীর্ষক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মজিবুল হক বলেন, পোস্ট অফিসে নিবন্ধনের মাধ্যমে অ্যাকাউন্ট খুলে যেকোনো অপ্রাতিষ্ঠানিক শ্রমিক এ সুবিধা পাবেন। তিনি অ্যাকাউন্ট খোলার সঙ্গে সঙ্গেই সরকার তা জানতে পারবে। শ্রমিক যদি ১শ’ টাকা রাখেন সরকার আরো ১শ’ টাকা সেই অ্যাকাউন্টে জমা দেবে। ২শ’ টাকা রাখলে সরকারও ২শ’ টাকা জমা দেবে। আবার মেয়াদ শেষ হবার আগেই যদি কোনো ব্যক্তি মারা যান তাকে আরো ২ লাখ টাকা দেয়া হবে। এর নাম দেয়া হয়েছে 'অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের জন্য প্রভিডেন্ট ফান্ড স্কিম'।

প্রতিমন্ত্রী বলেন, মামলা করে মালিকদের কাছ থেকে তেমন কিছু আদায় করা যায় না। আবার এতে সময়ও লাগে প্রচুর। তাই যা করার যৌক্তিক উপায়ে আলোচনার মাধ্যমেই করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন বিলস’র ভাইস চেয়ারম্যান ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর আলী, শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়কারী চৌধুরী আশিকুল আলম, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড.এ.এম.এন. আনিসুল আউয়াল, গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়কারী কামরুল আহসান, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, অ্যাডভোকেট তাপস কান্তি বল প্রমুখ।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh