• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যে কারণে ঘন কুয়াশায় আচ্ছন্ন রাজধানীর আকাশ

আরটিভি নিউজ

  ১১ ডিসেম্বর ২০২০, ২২:২৪
That is why the sky is covered with thick fog
ঘন কুয়াশায় আচ্ছন্ন আকাশ

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ঘন কুয়াশা আর শীতের প্রকোপে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। আরব সাগর থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ বায়ুর কারণে এ ঘন কুয়াশা তৈরি হয়েছে। এটি আরও দু-এক দিন থাকতে পারে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, দু-একদিন পরেই হালকা বাতাস শুরু হওয়ায় কুয়াশা সরে গিয়ে সূর্যের আলোর দেখা মিলবে। ভূমধ্যসাগর থেকে আসা এই কুয়াশা সরে গিয়ে হিমালয়ের পাদদেশে বৃষ্টি হয়ে ঝরে বিদায় নেবে। তবে তার আগেই আরব সাগর থেকে বাতাসের সঙ্গে একরাশ জলীয়বাষ্প উড়ে এসেছে। ফলে চারদিন ধরে জমে থাকা কুয়াশা আরও ঘন হয়ে উঠেছে।

এ ব্যাপারে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, আরব সাগর থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ বায়ুর কারণে এ কুয়াশা তৈরি হয়েছে। এটি আরও দু–এক দিন থাকতে পারে। তবে সোম–মঙ্গলবার থেকে কুয়াশা কেটে গিয়ে সূর্যের দেখা পাওয়া যেতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, সূর্যের দেখা পাওয়ার পর তাপমাত্রা কিছুটা বাড়লেও ধীরে ধীরে তাপমাত্রা আবারও কমতে থাকবে। বিশেষ করে পশ্চিমা লঘুচাপ ছড়িয়ে পড়ায় সারা দেশেই শীতের অনুভূতি বেড়ে যেতে পারে। তাপমাত্রা দ্রুত কমে উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।
পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধ্যপ্রাচ্যের যেসব দেশের আকাশসীমা বন্ধ
আকাশসীমা খুলে দিল ইসরায়েল ও জর্ডান
ঈদের তৃতীয় দিন আরটিভিতে যা দেখবেন
দিনের বেলায় আমিরাতের আকাশে ঈদের চাঁদ
X
Fresh