• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ মার্চ ২০১৭, ০০:১৪

প্রয়াত রাষ্ট্রপতি মোহাম্মদ জিল্লুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ (২০ মার্চ, সোমবার)। ২০১৩ সালের এই দিনে তিনি বাংলাদেশের ১৯ তম রাষ্ট্রপতি থাকাকালীন মারা যান।

সাবেক এ রাষ্ট্রপতির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে সোমবার সকাল ৮টায় বনানীতে মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে। এছাড়াও সেখানে মিলাদ মাহফিলের আয়োজন হরা হয়েছে।

এছাড়াও জিল্লুর রহমানের নিজ এলাকা ভৈরবে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে স্থানীয় আওয়ামী লীগ। এরমধ্যে রয়েছে কোরআন খতম, মিলাদ মাহফিল, মরহুমের প্রতিকৃতিতে শ্রদ্ধা, স্মরণসভা ও কাঙালিভোজ।

১৯২৯ সালের ৯ মার্চ কিশোরগঞ্জের ভৈরব উপজেলার ভৈরবপুরে জন্ম গ্রহণ করেন রাজনীতির এ মহাপুরুষ। বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি থাকা অবস্থায় ২০১৩ সালের ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে জিল্লুর রহমান মারা যান।

জিল্লুর রহমান ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। এর আগে ১৯৯৬ সালে তিনি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী ও সংসদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৭২ সালে জিল্লুর রহমান প্রথম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এরপর তিনি ১৯৭৪, ১৯৯২ ও ১৯৯৭ সালে ফের বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ৭২ সালে তিনি গণপরিষদ সদস্য হিসেবে সংবিধান প্রণয়নে অংশ নেন।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh