• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আগামী বর্ষার আগেই ডিএসসিসির খালগুলো দখলমুক্ত হবে: তাপস

আরটিভি নিউজ

  ০১ ডিসেম্বর ২০২০, ১৫:১৩
DSCC canals to be vacated before next, rtv news
মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১১টি খাল আগামী বর্ষার আগেই দখলমুক্ত করা হবে। জানালেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর শ্যামপুর খাল পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এ সময় তাপস বলেন, আমরা খালগুলো দখলমুক্ত করতে সল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী কার্যক্রম নিয়েছি। আমরা নিজ অর্থায়নে সল্পমেয়াদী কার্যক্রম শুরু করেছি। প্রথম কাজ হচ্ছে খালগুলো দখলমুক্ত করা। সিএস খতিয়ান দেখে আমরা খালগুলো দখলমুক্ত করবো।

তাপস বলেন, রাজধানীতে জলাবদ্ধতার মূল কারণ খাল দখল। ঢাকার ভেতর দিয়ে প্রবাহিত খালগুলো যেমন দখল হয়েছে, তেমনি খালগুলো সঠিকভাবে রক্ষণাবেক্ষণ ও পুনরুদ্ধার করা হয়নি। কিছুদিন আগে খালগুলো ঢাকার দুই সিটি করপোরেশনকে হস্তান্তর করা হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় যে ১১টি খাল রয়েছে, এ খালগুলো পুনরুদ্ধার রক্ষণাবেক্ষণ কার্যক্রম শুরু করেছি। আপনাদের সবার সহযোগিতা পেলে ঢাকাবাসীকে আমরা জলাবদ্ধতা থেকে মুক্ত করতে পারব।

মেয়র বলেন, খালের সব বর্জ্যগুলো অপসারণ করা হবে। ফলে খালের জলপ্রবাহ পুনরুদ্ধার হবে। আশা করি জলপ্রবাহ পুনরুদ্ধার হলে জলাবদ্ধতার সৃষ্টি হবে না। আশা আগামী দুই বছরের মধ্যে ঢাকাবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্ত করতে পারবো।

বক্স-কালভার্ট বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, আপনারা জানেন বক্স-কালভার্টগুলো দীর্ঘদিন ধরে সঠিকভাবে পরিচর্যা করা হয়নি। বিশেষ করে পান্থপথের বক্স-কালভার্ট, ধোলাইখালের বক্স-কালভার্ট এগুলো দীর্ঘদিন সঠিকভাবে পরিষ্কার করা হয়নি। আমরা খুব দ্রুত খালগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করবো।

ওয়াসার জনবল সিটি করপোরেশনের কাছে হস্তান্তর হবে কিনা জানতে চাইলে তাপস বলেন, সেগুলো আমরা বিচার বিশ্লেষণ করে নেব। সব জনবল আমাদের, যেটা প্রয়োজন নেই তা নেব না। এ বিষয়ে দুটি কমিটি করা হবে, তারা বিষয়গুলো পর্যালোচনা করে রূপরেখা প্রণয়ন করবেন। এরপর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২ টন কফি পাউডারসহ চালক-হেলপার আটক     
জলকেলির মধ্য দিয়ে কুয়াকাটায় সাংগ্রাইন উৎসব শুরু
দুই ঘণ্টা পর পটুয়াখালীতে বাস চলাচল শুরু
কান উৎসবে বিচারক হয়ে যাচ্ছেন ঢাকার ঋতি
X
Fresh