• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

যাবজ্জীবন সাজার মেয়াদ ৩০ বছর: আপিল বিভাগ

আরটিভি নিউজ

  ০১ ডিসেম্বর ২০২০, ১০:১২
Life sentence is death penalty: Appellate Division verdic
হাইকোর্ট (ফাইল ছবি)

যাবজ্জীবন সাজার মেয়াদ ৩০ বছর করে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তবে আদালত চাইলে ৩০ বছরের পরিবর্তে আমৃত্যু সাজাও দিতে পারবেন। আজ মঙ্গলবার (১ ডিসেম্বর) যাবজ্জীবন কারাদণ্ডকে আমৃত্যু কারাবাস বলে দেওয়া রায়ের বিরুদ্ধে করা রিভিউর রায়ে এ মতামত দেন আপিল বিভাগ।

এর আগে গত ২৪ নভেম্বর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চ আজ (১ ডিসেম্বর) রায়ের দিন ধার্য করেন। আদালতে আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী শিশির মনির। এ সময় রাষ্ট্রপক্ষে যুক্ত ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

ঢাকা জেলার সাভার উপজেলার এক হত্যা মামলায় ‘যাবজ্জীবন কারাদণ্ড মানে আমৃত্যু কারাবাস’ বলে আপিল বিভাগের পুনর্বিবেচনা চেয়ে আবেদনের ওপর রায়টি আজ ঘোষণা করা হয়।

আদালতের রায় শেষে আপিল বিভাগের রায়ের ব্যাখ্যায় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, যাবজ্জীবন সাজার মেয়াদ ৩০ বছর হবে। তবে আদালত চাইলে ৩০ বছরের পরিবর্তে আমৃত্যু সাজাও দিতে পারবেন।

গত বছরের ১১ জুলাই আপিল বেঞ্চ এ রিভিউ শুনানি শেষে বিষয়টি রায়ের জন্য অপেক্ষমান রাখেন। এ রিভিউ শুনানিতে আইনি মতামত তুলে ধরেন চার অ্যামিকাস কিউরি ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, এ এফ হাসান আরিফ, আবদুর রেজাক খান ও মুনসুরুল হক চৌধুরী।

প্রসঙ্গত, ২০০৩ সালের ১৫ অক্টোবর রাজধানীর অদূরে সাভারের একটি হত্যা মামলায় দুই আসামিকে মৃত্যুদণ্ডের রায় দেন বিচারিক আদালত। আসামিরা এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন। তাদের মৃত্যুদণ্ড অনুমোদনে ডেথ রেফারেন্স শুনানির জন্য হাইকোর্টে আসে। ২০০৭ সালের ৩০ অক্টোবর শুনানি শেষে হাইকোর্ট রায়ে দুজনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আসামিরা আপিল করেন। এরপর ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের দেওয়া রায়ে দুই আসামির মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। সেসময় আদালত যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস বলে সাত দফা অভিমত দেন।

পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার
মিথ্যা পরিচয়ে বিয়ে, স্বামীসহ ৪ জনের যাবজ্জীবন
নওগাঁয় হত্যা মামলায় একজনের যাবজ্জীবন 
বিশ্ববিদ্যালয় ছাত্র আব্দুর রহিম হত্যা মামলায় ৭ জনের যাবজ্জীবন
X
Fresh