• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

‘প্রতি উপজেলা থেকে বছরে হাজারও কর্মী বিদেশ পাঠানো হবে’

আরটিভি নিউজ

  ২৬ নভেম্বর ২০২০, ২০:৫৮
অনলাইনে ‘বিদেশযাত্রা’ প্ল্যাটফর্ম।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত প্রত্যাশা প্রকল্পের আওতায় অনলাইনে ‘বিদেশযাত্রা’ নামে প্ল্যাটফর্ম তৈরি করেছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

প্রয়োজনীয় সব তথ্যসেবা যেমন অভিবাসনপ্রত্যাশী, বিদেশে অবস্থানরত অভিবাসী, বিদেশফেরত অভিবাসী ও তাদের পরিবারের জন্য নিরাপদ অভিবাসন, রেমিট্যান্স ব্যবস্থাপনাসহ সব তথ্য সেবা দেবে অনলাইন প্ল্যাটফর্মটি।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিকেলে এক অনলাইন অনুষ্ঠানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন বিদেশযাত্রা ‘প্ল্যাটফর্ম’ উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, সারা দেশের প্রতিটি উপজেলা থেকে বছরে এক হাজার কর্মী বিদেশ পাঠানোর পরিকল্পনা আছে সরকারের। আর অভিবাসন খাতে তথ্যনির্ভর সিদ্ধান্ত নিতে অভিবাসীদের সহায়তা করতে বিদেশযাত্রা একটি সময়োপযোগী উদ্যোগ।

আইওএম-এর ভাষ্য, অভিবাসীরা ২০১৯ সালে ১৮.৩২ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে বাংলাদেশে। গেলো পাঁচ দশকে বাংলাদেশ ১ কোটি ৩০ লাখ অভিবাসী শ্রমিক বিদেশে পাঠিয়েছে। বাংলাদেশ থেকে বছরে ৫ লাখের বেশি অভিবাসী শ্রমিক বিদেশ যান। নিয়মিত, বিধিসম্মত এবং নিরাপদ অভিবাসন নিশ্চিতের লক্ষ্যে আইওএম বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে। বিদেশযাত্রা প্ল্যাটফর্মটি এই প্রচেষ্টার অংশ হিসেবে তৈরি করেছে আইওএম।

এম

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh