• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস শিক্ষার্থীদের ভিসা আবেদন গ্রহণ করা শুরু করেছে

আরটিভি নিউজ

  ১৩ নভেম্বর ২০২০, ২১:০৮

আসছে ১৫ নভেম্বর থেকে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এফ, এম ও জে ক্যাটাগরিতে ভিসার জন্য প্রথমবারের মতো আবেদন করছেন, এমন আবেদনকারীদের আবেদনপত্র গ্রহণ ও সাক্ষাতকারের জন্য সময় দেয়া শুরু করবে।

১৩ নভেম্বর ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, আগামী সপ্তাহের শুরুর দিন, রোববার, ১৫ নভেম্বর থেকে এফ, জে, এবং এম ক্যাটাগরির ভিসার জন্য নতুন আবেদনকারীদের কাছ থেকে সীমিত আকারে আবেদনপত্র গ্রহণ ও সাক্ষাতকারের জন্য সময় দেয়া শুরু করবে।

উল্লেখ্য যে, কোভিড-১৯ এর কারণে দূতাবাসের প্রাত্যহিক কর্মতালিকায় সাক্ষাতকারের সংখ্যা সীমিত থাকবে এবং ভিসা প্রসেস করার সময় ছয় সপ্তাহ পর্যন্ত লাগতে পারে। আবেদনকারীদের ভিসা প্রসেসের সময় মনে রেখে ভিসার আবেদন ও ভ্রমণের তারিখ পরিকল্পনা করার জন্য অনুরোধ করা হয়।

F - শিক্ষা এবং ভাষা সংক্রান্ত

J - দর্শনার্থী বিনিময়

M - বৃত্তিমূলক

আবেদনকারীদের www.ustraveldocs.com/bd, ওয়েবসাইটে লগ ইন করে এবং অনলাইনে তাদের প্রোফাইল আপডেট/হালনাগাদ করতে হবে; এবং সংশ্লিষ্ট ভিসা ফি প্রদানের পরে অনলাইন সাক্ষাৎকারের সময় নিতে হবে।

এখানে উল্লেখ্য যে, যুক্তরাষ্ট্রের দূতাবাস জীবন বা মৃত্যুর মতো অত্যন্ত জরুরি পরিস্থিতিতে আবেদনকারীদের জন্য জরুরি ভিসা সেবাদান কার্যক্রম সবসময়ের জন্য চালু রেখেছে। এ বিষয়ে আরো বিস্তারিত তথ্য জানতে দেখুন:

https://www.ustraveldocs.com/bd/bd-niv-expeditedappointment.asp

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাসের নিয়মিত ভিসা সেবা কার্যক্রম পুনরায় চালু না হওয়া পর্যন্ত আবেদন ফি (এমআরভি) বৈধ থাকবে এবং এই আবেদন ফি ব্যবহার করে আগামী ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের জন্য সময় নেয়া যাবে।

শিক্ষার্থী ভিসা নবায়নের জন্য আবেদনকারীদের জন্য স্মরণীয়: যুক্তরাষ্ট্রের দূতাবাস যে সকল শিক্ষার্থী তাদের পুরনো/একই শিক্ষা প্রতিষ্ঠানে একই বিষয় নিয়ে লেখাপড়া অব্যাহত রাখতে চান তাদেরকে ইন্টারভিউ বা সাক্ষাৎকার ছাড়াই স্টুডেন্ট ভিসা নবায়নের সুযোগ দিচ্ছে। এছাড়াও তারা এফ২ ভিসার অধীনে স্বামী/স্ত্রী ও তাদের ২১ বছরের কম বয়সী সন্তাবের ভিসা নবায়নের আবেদনও গ্রহণ করছে।

ভিসা প্রসেসিং সংক্রান্ত সর্বশেষ হালনাগাদ করা তথ্য পেতে বাংলা ভাষার ওয়েবসাইট (https://bd.usembassy.gov/bn/) এবং ইংরেজি ভাষার ওয়েবসাইট (https://bd.usembassy.gov/) এবং ফেসবুক পেইজ (https://www.facebook.com/bangladesh.usembassy) এবং এই টুইটার একাউন্ট (https://twitter.com/usembassydhaka) দেখা যেতে পারে।

এম

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাবা-মাকে খুঁজছে ৫ বছরের অবুঝ শিশু জুনায়েদ
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পঞ্চগড়ে গাছের ডালের আঘাতে শ্রমিকের মৃত্যু
১৯ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
X
Fresh