• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশের ৮৬১ শান্তিরক্ষী পুরস্কৃত করলো জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ নভেম্বর ২০২০, ১২:৪৬
UN awards 861 Bangladeshi armed forces personnel
সংগৃহীত

দক্ষিণ সুদানে শান্তিরক্ষা মিশনে অংশ নেয়া বাংলাদেশের সশস্ত্র বাহিনীর ৮৬১ সদস্যকে পুরস্কৃত করেছে জাতিসংঘ। বেসামরিক জনগণের জীবনের নিরাপত্তা নিশ্চিতকরণে ভূমিকা রাখার স্বীকৃতি স্বরূপ তাদের এই পুরস্কারে ভূষিত করা হয়। মেডেল পাওয়াদের মধ্যে ১৯ জন নারী সদস্যও রয়েছেন। খবর আনাদোলু এজেন্সির।

ইউনাইটেড ন্যাশনস মিশন ইন সাউথ সুদান (ইউএনএমআইএসএস) এ নিয়ে এক টুইট করেছে। সেখানে বলা হয়েছে, দক্ষিণ সুদানের বাউ এবং কুজাওক এই দুই শহরে বাংলাদেশি শান্তিরক্ষা মিশনের সদস্যরা অনবদ্য ভূমিকা রেখেছেন।

টুইটে বলা হয়, কুর্নিশ গ্রহণ করো বাংলাদেশ, আপনাদের ১৯ নারীসহ ৮৬১ জন সদস্য সাধারণ মানুষের নিরাপত্তা রক্ষায় চমৎকার কাজ করায় জাতিসংঘের মেডেল পাচ্ছে। অভিনন্দন।

এ ব্যাপারে বাংলাদেশের ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর) এর পরিচালক লে. কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ বলেছেন, শান্তিরক্ষা মিশনে সর্বোচ্চ প্রেরণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটি। সাতটি দেশের আট মিশনে বাংলাদেশের ছয় হাজার ৮৫০ জন সশস্ত্র বাহিনীর সদস্য কাজ করে যাচ্ছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশি শান্তিরক্ষা মিশনের সদস্যদের এই অর্জন বিশ্বের মধ্যে দেশের মুখ উজ্জ্বল করেছে। পাশাপাশি এই প্রাপ্তি বৈশ্বিক শান্তি প্রক্রিয়ায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বিবেচিত হবে।

উল্লেখ্য, ১৯৮৮ সালের ইরান-ইরাকযুদ্ধের পটভূমিতে বাংলাদেশ থেকে সশস্ত্র বাহিনীর সদস্যরা শান্তিরক্ষী হিসেবে জাতিসংঘ মিশনে যাওয়া শুরু করে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়