logo
  • ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

হিজড়াদের জন্য প্রথম মাদরাসা চালু, পড়তে পারবেন বিনামূল্যে

Madrasa, hijra, third gender
হিজড়াদের জন্য প্রথম মাদরাসা চালু
দেশে প্রথম হিজড়া সম্প্রদায়ের জন্য ঢাকায় একটি আলাদা মাদরাসা চালু করা হয়েছে। দেশের যেকোনো অঞ্চল থেকে যেকোনো বয়সী তৃতীয় লিঙ্গের (হিজড়া সম্প্রদায়) মানুষ বিনামূল্যে মাদরাসাটিতে পড়তে পারবেন। এই মাদরাসার নাম দেওয়া হয়েছে ‘দাওয়াতুল কুরআন তৃতীয় লিঙ্গের মাদরাসা।

শুক্রবার সকাল-বিকালে মাদরাসাটির উদ্বোধন অনুষ্ঠান আয়োজন করা হয়। প্রথমটিতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ হিজড়া কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আবিদা সুলতানা মিতু। আর বিকালের অনুষ্ঠানে কামরাঙ্গীরচরের বাইতুল উলূম ঢালকানগর মাদরাসার অধ্যক্ষ মুফতি জাফর আহমাদ প্রধান অতিথি ছিলেন। উদ্বোধন অনুষ্ঠানে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে অন্তত অর্ধশত হিজড়া অংশ নেন।

মাদরাসা শিক্ষার পাশাপাশি পরবর্তীতে হিজড়াদেরকে কারিগরী শিক্ষায় শিক্ষিত করতে আরেকটি আলাদা বিভাগ চালু করা হবে বলেও জানান মাদরাসাটির অধ্যক্ষ।

মরহুম আহমেদ ফেরদৌস বারী চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীর কামরাঙ্গীরচরের লোহার ব্রিজের ঢাল এলাকায় তিনতলা একটি ভাড়া বাড়িতে চালু করা হয়েছে মাদরাসটি। ২০২০ সালে সরকার স্বীকৃত কওমি সিলেবাস অনুযায়ী মাদরাসাটি পরিচালিত হবে। প্রাথমিকভাবে ১০ জন শিক্ষকের সমন্বয়ে অনাবাসিক এই মাদরাসাটির কার্যক্রম শুরু হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৩ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে হিজড়াদের ‘তৃতীয় লিঙ্গ’ পরিচয়কে রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে এ সংক্রান্ত নীতিমালা অনুমোদন করা হয়। পরের বছর ভোটার নিবন্ধন বিধিমালা প্রণয়নের সময়ই নির্বাচন কমিশন (ইসি) নিবন্ধন ফরমে লিঙ্গ পরিচয় হিসেবে হিজড়া যুক্ত করে। এরপর থেকে হিজড়ারা বিভিন্ন নির্বাচনেও অংশ নেন।
এফএ/পি

RTVPLUS