• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আজ কমিউনিটি পুলিশিং ডে-২০২০

আরটিভি নিউজ

  ৩১ অক্টোবর ২০২০, ০৯:১৯
Today is Community Policing Day-2020
বাংলাদেশ পুলিশ এবং কমিউনিটি পুলিশের লোগো। ফাইল ছবি

‘মুজিববর্ষের মূলমন্ত্র-কমিউনিটি পুলিশিং সর্বত্র’, এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে এবারের কমিউনিটি পুলিশিং ডে-২০২০ আজ (৩১ অক্টোবর) পালিত হচ্ছে।

পুলিশের সাথে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধির জন্য কমিউনিটি পুলিশিং বিশেষ ভূমিকা পালন করে আসছে। এর ধারাবাহিকতায় কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমকে আরো বেগবান ও গতিশীল করার জন্য প্রতি বছর অক্টোবর মাসের শেষ শনিবার ‘কমিউনিটি পুলিশিং ডে’ পালিত হয়ে আসছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ পুলিশের সকল ইউনিট এ দিবসটি পালন করছে বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৮ টি অপরাধ বিভাগে পৃথক কর্মসূচি পালনের মাধ্যমে দিবসটি উদযাপন করা হচ্ছে। তবে মহামারী করোনাভাইরাসের কারণে কেন্দ্রীয়ভাবে কোন অনুষ্ঠানের আয়োজন থাকছে না। শুধুমাত্র প্রতিটি ডিভিশনে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালিত হবে। করোনার জন্য অতিরিক্ত লোকের সমাগম এড়াতে স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি অনুষ্ঠানে লোক সংখ্যা অনধিক ১০০ জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

কমিউনিটি পুলিশিং এর কার্যক্রমকে আরো তরান্বিত ও উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি বিভাগের সেরা কমিউনিটি পুলিশিং অফিসার ও সদস্যদের মাঝে পুরস্কার বিতরণ করা হচ্ছে।
‘কমিউনিটি পুলিশিং ডে’ উপলক্ষে আয়োজিত সমাবেশে পুলিশ এবং জনগণের সম্পর্ক উন্নয়নের মাধ্যমে বিভিন্ন সামাজিক অপরাধ-ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, জঙ্গি, মাদক, এসিড নিক্ষেপ, শিশু অপহরণ, নারী ও শিশু পাচার, বাল্য বিবাহ, ইভটিজিং এবং সন্ত্রাস দমন ও প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করা হচ্ছে।

কার্যকরী বিট পুলিশিং এর মাধ্যমে পুলিশ ও জনতার মাঝে দূরত্ব কমিয়ে কিভাবে জনবান্ধব পুলিশিং নিশ্চিত করা যায় সেটিও আলোচনায় আনা হচ্ছে। এছাড়াও, কমিউনিটি ট্রাফিক পুলিশিং এর স্বার্থক ব্যবহারের মাধ্যমে প্রশিক্ষিত পরিবহন মালিক, চালক ও হেলপার তৈরি করে গণপরিবহনে শৃঙ্খলা আনয়ন ও দুর্ঘটনা প্রতিরোধ করতে গণসচেতনতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। পাশাপাশি সংশ্লিষ্ট সকল থানা এলাকায় ওপেন হাউজ ডে, সার্ভিস ডেলিভারী সেন্টার এবং ওয়ান স্টপ সার্ভিস সমূহের সুবিধা সংক্রান্তে সংশ্লিষ্ট এলাকার জনগণকে অবহিত করা হবে।

‘কমিউনিটি পুলিশিং ডে’ উপলক্ষ্যে ডিএমপির বিভিন্ন বিভাগে আয়োজিত অনুষ্ঠানে শিশুদের বিশেষ করে মেয়ে শিশুদের রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার ব্যপারে পিতামাতা ও পরিবারের অন্যদের ভূমিকা এবং নারী ও শিশুর যেকোন ধরণের বিপদে বা জরুরী প্রয়োজনে জাতীয় জরুরী সেবা ৯৯৯, ১০৯ অথবা ডিএমপির কুইক রেসপন্স টিমের হটলাইন ০১৩২০-০৪২০৫৫ নম্বরে ফোন করে সহায়তা গ্রহণ করার ইত্যাদি বিষয়ে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে বলে জানা গেছে।

কেএফ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh