• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মুজিব বর্ষেই সব প্রতিষ্ঠানের নামফলক বাংলা করার দাবি

আরটিভি নিউজ

  ২৮ অক্টোবর ২০২০, ১৩:১৩
মুজিব বর্ষেই সব প্রতিষ্ঠানের নামফলক বাংলা করার দাবি

মুজিব বর্ষ শেষ হওয়ার আগেই ঢাকা মহানগরের সব প্রতিষ্ঠানের নামফলক বাংলা করার দাবি জানিয়েছে বাংলা প্রচলন প্রয়াস (বাপ্রপ্র)। এ উপলক্ষে আসছে ৩১ অক্টোবর জাতীয় প্রেসক্লাবে মানববন্ধনের আয়োজন করা হয়েছে। এদিন বাংলা ভাষা নিয়ে সচেতনতা বাড়াতে প্রচারপত্র বিলি করবে সংগঠনটি।

জানা যায়, ১৯৮৭ সালের ৮ মার্চ বাংলা ভাষা প্রচলন আইন পাস হয়। এ আইনে বলা হয়, এ আইন প্রবর্তনের পর বাংলাদেশের সর্বত্র তথা সরকারি অফিস, আদালত, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কর্তৃক বিদেশের সঙ্গে যোগাযোগ ছাড়া সব ক্ষেত্রে নথি, চিঠিপত্র, আইন-আদালতে প্রশ্ন-উত্তর, অন্যান্য আইনানুগত কার্যাবলী অবশ্যই বাংলায় লিখতে হবে এবং কোনও ব্যক্তি বাংলা ছাড়া অন্য কোনও ভাষায় আবেদন বা আপিল করলে সে আবেদন বেআইনি ও অকার্যকর বলে গণ্য হবে।

আরও পড়ুনঃ

আমরা সবার সঙ্গে বন্ধুত্ব চাই: প্রধানমন্ত্রী

সাত মাস পর বাংলাদেশ-ভারত ফ্লাইট চালু

খুব শিগগিরই চালু করা হবে ট্যুরিস্ট ভিসা: ভারতীয় হাইকমিশনার

হাজী সেলিম থেকে দখলমুক্ত হলো অগ্রণী ব্যাংকের জমি

আইনে আরও বলা আছে, যদি কোনও কর্মকর্তা বা কর্মচারী এ আইন অমান্য করেন, তবে তা সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধির অধীনে অসদাচরণ করেছেন বলে গণ্য হবে এবং তার বিরুদ্ধে সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধি অনুসারে ব্যবস্থা নেয়া হবে।

আইন কমিশন ২০১১ সালের ৯ ফেব্রুয়ারি ১৯৮৭ সালের বাংলা ভাষা প্রচলন আইনের প্রয়োগের জন্য সুপারিশ করে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানায়। কিন্তু কোনও কাজ হয়নি। ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি হাইকোর্ট বাংলা ভাষা প্রচলন আইন ১৯৮৭ অনুযায়ী অফিস আদালত, গণমাধ্যমসহ সর্বত্র বাংলা ভাষা ব্যবহারের নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে রুল জারি করেন।

পাশাপাশি দূতাবাস ও বিদেশে প্রাতিষ্ঠানিক যোগাযোগ ছাড়া দেশের সব সাইনবোর্ড, নামফলক ও গাড়ির নম্বর প্লেটে, বিলবোর্ডে, ইলেকট্রনিক মিডিয়ায় বিজ্ঞাপনে বাংলা প্রচলনের নির্দেশ দেয়া হয়।

এ নির্দেশের ৩ মাস পর ২০১৪ সালের ১৪ মে জনপ্রশাসন মন্ত্রণালয় সিটি করপোরেশন, পৌরসভা ও ক্যান্টনমেন্ট বোর্ডগুলোকে আদেশটি কার্যকর করতে বলেন। কিন্তু এতেও কোনও সাড়া পাওয়া যায়নি। ফলে ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয় স্থানীয় সরকার মন্ত্রণালয়কে এক চিঠির মাধ্যমে সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বর প্লেটে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করার জন্য অনুরোধ জানায়।

বাপ্রপ্র’র প্রধান সমন্বয়ক আলমগীর রুমি বলেন, ‘বিভিন্ন প্রতিষ্ঠানের ইংরেজিতে লেখা নামফলকগুলোর উপরে বড় করে বাংলা ভাষায় নামফলক লেখা, বিভিন্ন যানবাহনের গায়ে ইংরেজি পরিচিতির উপরে বাংলা ভাষায় পরিচিতি লেখার দাবি জানাচ্ছি আমরা।’

তিনি বলেন, ‘নামফলকে বাংলা ভাষার প্রাধান্য আনতে ঢাকার দুই সিটি করপোরেশনের দৃষ্টি আকর্ষণ করছি। আইন ও আদালতের নির্দেশ অমান্য করে যারা নামফলকে বা পরিচিতিতে শুধু ইংরেজির ব্যবহার করছেন, তাদের বিরুদ্ধে পুলিশ কর্তৃপক্ষের কাছে আইনগত ব্যবস্থা গ্রহণের আশা করছি।’

আলমগীর রুমি বলেন, ‘যতদিন রাষ্ট্রের সর্বক্ষেত্রে বাংলা ভাষার প্রচলন না হবে; ততদিন আমরা কর্মসূচি চালিয়ে যাব।’

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh