• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

দেশে কোনো আইএস নেই : আইজিপি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ মার্চ ২০১৭, ১৬:০১

গুলশানের হলি আর্টিজানের হামলায় আইএস সম্পৃক্ততা নিয়ে রোহান গুণারত্নের বক্তব্য তার একান্তই ব্যক্তিগত। বাংলাদেশ পুলিশ এ বক্তব্য সমর্থন করে না। বললেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

সোমবার দুপুরে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ পুলিশ ও পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল যৌথভাবে সম্মেলনের আয়োজন করেছে।

আইজিপি বলেন, এতগুলো অভিযানে এত লোক মারা গেলো কিন্তু আইএস বলেনি নিহতরা তাদের সদস্য। এছাড়া তাদের এসব প্রোপাগান্ডার কোনো ভিত্তি নেই। আমরা বলি, তারা দেশীয় টেররিস্ট। তবে তারা আইএস ভাবাদর্শে উদ্বুদ্ধ হতে পারে, আইএস-এর দর্শন তারা বিশ্বাস করতে পারে। কিন্তু বাংলাদেশে কোনো আইএস নাই।

এর আগে রোববার সম্মেলনে অংশ নিয়ে ইন্টারন্যাশনাল সেন্টার ফর পলিটিকাল ভায়োলেন্স অ্যান্ড টেররিজম রিসার্চের (আইসিপিভিটিআর) পরিচালক রোহান গুণারত্নে বলেন, দেশীয় জঙ্গিরা গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা করেছে এ কথা সত্য নয়। ইসলামিক স্টেটই (আইএস) হামলা চালিয়েছিল।

গেলো বছরের ১ জুলাই গুলশানে হামলার সময় জঙ্গিরা যেসব মাধ্যমে যোগাযোগ করেছে সেগুলোর প্রতি আইসিপিভিটিআর নজর রেখেছিল। সেখান থেকেই নিশ্চিত হওয়া গেছে, হামলার সঙ্গে আইএস জড়িত।

এদিকে সোমবার ভিয়েতনাম ও ব্রুনাইয়ের প্রতিনিধিদের সঙ্গে আইজিপি দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন। আলোচনায় ভিয়েতনামের কাছে মাদক ও মানবপাচার বন্ধে সহযোগিতা চান তিনি।

এদিকে ইন্টারপোলের সেক্রেটারি জেনারেল জারগেন স্টকের সঙ্গে অন্য এক বৈঠকে মানবপাচার, আন্তঃদেশীয় সম্পর্ক, অপরাধ ও জঙ্গি দমনে বাংলাদেশে ইন্টারপোলের আঞ্চলিক কার্যালয় স্থাপনের দাবি জানানো হবে বলে জানা গেছে। পাশাপাশি ফেসবুক প্রতিনিধির সঙ্গে বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে জঙ্গি রিলেটেড (সংশ্লিষ্ট) কন্টেন্ট প্রতিরোধে সহায়তা চাওয়া হবে।

এছাড়া সক্ষমতা বৃদ্ধির বিষয়ে বাংলাদেশকে সহায়তায় প্রশিক্ষণ ও লজিস্টিক সাপোর্ট প্রদানে আগ্রহ প্রকাশ করেছে চীন ও সাউথ কোরিয়া। ইন্টারপোলও বাংলাদেশকে প্রশিক্ষণ প্রদানে আগ্রহ প্রকাশ করেছে।

রোববার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী সম্মেলনে ১৪টি দেশের পুলিশের প্রতিনিধিরা ছাড়াও ফেসবুক, ইন্টারপোল গ্লোবাল কমপ্লেক্স ফর ইনোভেশন (আইজিসিআই), যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), আসিয়ানাপোল, ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেশন ট্রেনিং অ্যাসিস্ট্যান্স প্রোগ্রামসহ (আইসিআইটিএপি) বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh