logo
  • ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭

আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২০, ১৮:২৯
আপডেট : ২৪ অক্টোবর ২০২০, ২০:১২

টিকা ক্রয়ে বিশ্বব্যাংকের কাছে ঋণ চাইলো বাংলাদেশ

world bank, bangladesh,financial ministry
বিশ্ব ব্যাংক

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধী ভ্যাকসিনের টিকা ক্রয়ে জনসংখ্যার ভিত্তিতে বিশ্বব্যাংকের কাছে ৪২৫০ কোটি টাকা ঋণ চেয়েছে বাংলাদেশ। এই ঋণ দ্রুত মঞ্জুরের আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জানা গেছে, বাংলাদেশ ৫০ কোটি ডলার ঋণ চেয়েছে বিশ্বব্যাংকের কাছে। প্রতি ডলার ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ২৫০ কোটি টাকা হয়। শনিবার (২৪ অক্টোবর) অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

করোনাভাইরাস মহামারি দেশের ক্ষয়-ক্ষতি পূরণে প্রস্তাবিত ‘কোভিড-১৯ রিকভারি অ্যান্ড রেসপন্স’ প্রকল্পের মোট বরাদ্দ ৫০ কোটি ডলার। চলতি অর্থ বছরে জরুরি ভিত্তিতে অন্তত ২৫ কোটি ডলার ছাড়করণের জন্য বিশ্ব ব্যাংকের প্রতি বাংলাদেশের পক্ষ থেকে জোর অনুরোধ জানানো হয়েছে।

বিশ্বব্যাংক–আইএমএফ এর বার্ষিক সভা-২০২০ এর অংশ হিসাবে অর্থমন্ত্রী আ হ ম মু্স্তফা কামালের নেতৃত্বে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রতিনিধি দল ও বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শ্যেফার ভার্চুয়াল সভায় অংশ নেন। আইডিএ ভূক্ত দেশগুলোর মধ্যে জনসংখ্যাধিক্যের দিক দিয়ে ৩য় স্থানে বাংলাদেশ। জনসংখ্যার ভিত্তিতে ন্যায়তার সঙ্গে দ্রুত ঋণ মঞ্জুরের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য মি হার্টউইগ শ্যেফার এর সহযোগিতা কামনা করেন।

অর্থমন্ত্রী কোভিড-১৯ মহামারি মোকাবিলার লক্ষ্যে বিশ্বব্যাংকের গৃহীত দ্রুত ও সময়োযোগী বিভিন্ন উদ্যোগেরও প্রশংসা করেন। তিনি এ প্রসঙ্গে কোভিড-১৯ মোকাবেলার ক্ষেত্রে দ্রুততার সঙ্গে বাংলাদেশকে ১০ কোটি ডলারের ঋণ সহায়তা প্রদানের বিষয়টি উল্লেখ করেন। বিশ্বব্যাংকও এ বিষয়ে আশ্বস্ত করেন যে বাংলাদেশের বিষয়টি অবশ্যই ইতিবাচকভাবে দেখা হবে।

আরও পড়ুন:

চীনকে মোকাবেলায় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নৌঘাঁটি বানাবে যুক্তরাষ্ট্র

আগামী কয়েক মাস করোনা পরিস্থিতি খুব কঠিন হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এফএ/পি

RTV Drama
RTVPLUS