• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দৈনিক পানিতে ডুবে মারা যাচ্ছে ৩২ শিশু

আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২০, ২০:০২
drowning deaths
পানিতে ডুবে মৃত্যু

দেশে দৈনিক গড়ে ৩২ জন শিশু বিভিন্ন কারণে পানিতে ডুবে মৃত্যু হয়। বছর শেষে পানিতে ডুবে ১২ হাজার শিশুর মৃতু হচ্ছে। যাদের বয়স এক থেকে চার বছর।

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও এক গবেষণায় এ তথ্য তুলে ধরে হোটেলে সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশের (সিআইপিআরবি)। প্রতিষ্ঠানটি ২০১৩ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত সাতটি উপজেলা রায়গঞ্জ, মনোহরদী, শেরপুর, মতলব উত্তর, মতলব দক্ষিণ, চাঁদপুর ও দাউদকান্দিতে এই গবেষণা পরিচালিত করে।

ব্লুমবার্গ ফিলানথ্রপিসের আর্থিক সহায়তায় যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়, সিআইপিআরবি এবং আইসিডিডিআরবির যৌথ উদ্যোগে এই গবেষণার কাজটি চালানো হয়।

সিআইপিআরবির ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর আমিনুর রহমান সংবাদ সম্মেলনে জানান, বিশ্বে বছরে তিন লাখ ৫৯ হাজার শিশু বিভিন্ন কারণে পানিতে ডুবে মৃত্যু হয়। শিশুমৃত্যুর দ্বিতীয় প্রধান
কারণ পানিতে ডুবে মৃত্যু। এর ভেতর ৯৭ শতাংশ দুর্ঘটনা নিম্ন ও মধ্যম আয়ের দেশে। পানিতে ডুবে শিশুমৃত্যুর মধ্যে ২০ শতাংশের বয়স ৫ বছরের কম।

আমিনুর রহমান বলেন, গবেষণার ফলাফল প্রকাশের পর তা নিয়ে যেন বিতর্কের সৃষ্টি না হয়, এজন্য চার বছর পর্যালোচনা করে গবেষণা প্রকাশ করা হয়েছে।

সাত উপজেলায় ৫১টি ইউনিয়নে ৫৫ হাজার ৭৯০টি শিশুবেষ্টনী এবং ৩ হাজার ২০৫টি ডে-কেয়ার সেন্টার করা হয়েছে। গবেষণার ২ বছর ধরে প্রায় ১২ লাখ জনগোষ্ঠীর দুর্ঘটনাজনিত আঘাত বিষয়ে পর্যবেক্ষণ করা হয়। এর মধ্যে ১ বছর থেকে ৪ বছর বয়সী ১ লাখ ২২ হাজার ২৩ শিশু অন্তর্ভুক্ত ছিল। এ গবেষণার ৭০ হাজার শিশুকে ডে-কেয়ার সেন্টার ও শিশুবেষ্টনী বা উভয় কার্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

এফএ/জিএ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লরি-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে আগুন, নিহত ১
বাস থেকে পড়ে যান হেলপার, মাথার ওপর দিয়ে চলে গেল চাকা
মেহেদির রং শুকানোর আগেই প্রাণ গেল প্রবাসী যুবকের
ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
X
Fresh