smc
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

ওসি ফরমানসহ দুজনের বিরুদ্ধে হেফাজত নিবারণ আইনে মামলা

  আরটিভি নিউজ

|  ১৪ অক্টোবর ২০২০, ১৮:০৯
bm forman ali
বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বি এম ফরমান আলী
পুলিশ হেফাজতে নির্যাতনের অভিযোগে বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বি এম ফরমান আলী এবং  উপ-পরিদর্শক (এসআই) মাহবুব হোসাইনের বিরুদ্ধে হেফাজত নিবারণ আইনে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে এ মামলাটি করেন নির্যাতনের শিকার শামীম হোসাইনের স্ত্রী সালেহা সুলতানা সোমা।

আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে পরে আদেশ দেবেন বলে জানান। আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল বিষয়টি নিশ্চিত করেন।

মামলার আর্জি থেকে জানা যায়, গত ১০ অক্টোবর বিমানবন্দর থানার একটি মামলায় শামীম হোসাইন ও আসাদ নামের একজনকে গ্রেফতার করে রাত ৯টায় থানায় নিয়ে যাওয়া হয়। পরে ফরমান আলীর নির্দেশে মাহবুব হোসাইন তাদের শরীরের বিভিন্ন স্থানে লাঠি দিয়ে পিটিয়ে অমানবিক নির্যাতন করে স্বীকারোক্তি আদায়ের জন্য। এতে তারা মারাত্মকভাবে আহত হন।  

পরদিন তাদের আদালতে পাঠানো হলে তাদের পক্ষে আইনজীবী নির্যাতনের কথা বর্ণনা করে নির্যাতন এবং মৃত্যু (নিবারণ) আইন ২০১৩ এর বিধি মোতাবেক ভুক্তভোগীদের বিবৃতি রেকর্ড করার আবেদন করেন। আদালত তাদের খাসকামড়ায় নিয়ে পরিধানের কাপড় খুলে শরীরের নিচের দিকে মারধর ও আঘাতের চিহ্ন দেখেন। তবুও আদালত বি এম ফরমান আলীর সুপারিশ করা মাহবুব হোসাইনের আবেদনের পরিপ্রেক্ষিতে একদিনের রিমান্ড মঞ্জুর করেন।  

দুইজনকে হেফাজতে নেওয়ার পর পরই শামীম হোসাইন আসামিদের শারীরিক নির্যাতনের শিকার হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে উত্তরা ১ নম্বর সেক্টরে অবস্থিত মহিলা মেডিক্যাল কলেজে নেয়া হয়। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় ১২ অক্টোবর তাকে আদালতে পাঠানো হয় এবং আসাদকে ওইদিন আদালতে না পাঠিয়ে নির্যাতন করে জোরপূর্বক স্বীকারোক্তি আদায়ের জন্য পরদিন আদালত পাঠান।

শামীম হোসাইন গত ১০ থেকে ১২ অক্টোবর ফরমান আলী এবং মাহবুব হোসাইনের হেফাজতে থাকা অবস্থায় নির্যাতনের শিকার হয়ে জেল হাজতে মানবেতর জীবন যাপন করছে। এ অবস্থায় নির্যাতনের শিকার শামীম হোসাইনের স্ত্রী সোমা আদালতে মামলাটি দায়েরের আবেদন করেন।

ওয়াই

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়