• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ওয়াসার এমডি নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে রিট, রোববার আদেশ

আরটিভি নিউজ

  ১৪ অক্টোবর ২০২০, ১৪:৫৬
taksim a khan, wasa
তাকসিম এ খান

ঢাকা ওয়াসার বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানের নিয়োগ প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আগামী রোববার (১৮ অক্টোবর) আদেশের দিন ধার্য করেছেন হাইকোর্ট।

আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

বুধবার হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ আদেশের জন্য এ দিন ধার্য করেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর-উস সাদিক চৌধুরী।

এর আগে গত ৭ অক্টোবর আদালতে রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

আইনজীবী তানভীর আহমেদ বলেন, ‘যখন রিট করেছিলাম তখন এমডি নিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছিল। এজন্য প্রস্তাবের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছিল। এখন পরিস্থিতি পরিবর্তন হয়েছে। তাই আবেদনকারীর পক্ষে এ বিষয়ে একটি সম্পূরক আবেদন করেছিলাম। শুনানি শেষে আদেশের জন্য আগামী রোববার দিন ধার্য করেছেন আদালত।

এর আগে গত ২৪ সেপ্টেম্বর ঢাকা ওয়াসার বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানকে নিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়।

রিট আবেদনে প্রকৌশলী তাকসিম এ খানকে এমডি হিসেবে নিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাব সংক্রান্ত ১৯ সেপ্টেম্বর ওয়াসা বোর্ডের নেয়া সিদ্ধান্ত কেন অবৈধ হবে না-এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়। একই সঙ্গে, ওয়াসা বোর্ডের নেয়া সিদ্ধান্তের কার্যক্রমের ওপর স্থগিতাদেশ চেয়ে আবেদন করা হয়।

এছাড়া ওয়াসা বোর্ডের সচিব কোন ক্ষমতাবলে ১৯ সেপ্টেম্বরের বোর্ড সভার জন্য ১৭ সেপ্টেম্বর নোটিশ ইস্যু করেছেন, সে বিষয়ে দুই সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশনা চাওয়া হয় রিটে।

ওয়াসার সাবেক প্রধান প্রকৌশলী ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাসিন্দা খন্দকার মনজুর মোরসেদের পক্ষে আইনজীবী মো. তানভীর আহমেদ রিটটি দায়ের করেন।

রিটে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয় সচিব, অতিরিক্ত সচিব (পানি সরবরাহ শাখা), ঢাকা ওয়াসার চারজনকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী তানভীর আহমেদ বলেন, সংবিধানের ২৯ (১)-এ বলা হয়েছে, যেকোনো সরকারি পদে সমান সুযোগ থাকতে হবে। কিন্তু এখানে সমান সুযোগ দেয়া হয়নি। একজনকে বারবার নিয়োগ দিচ্ছে। এজন্য রিট আবেদনকারী সংক্ষুব্ধ।

২০০৯ সালে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রথম নিয়োগ পান তাকসিম এ খান। এরপর চার দফায় তার মেয়াদ বাড়ানো হয়। আগামী ১৪ অক্টোবর তার মেয়াদ শেষ হচ্ছে।

এদিকে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানের মেয়াদ আরও তিন বছর বাড়ানো হয়েছে। ওয়াসা বোর্ডের সুপারিশের পর তাকসিম এ খানের নিয়োগ সংক্রান্ত ফাইল অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পানির দাম বাড়ানো নিয়ে যা বললেন ওয়াসার ডিএমডি
ওয়াসার এমডি বারবার দায়িত্ব পাওয়ায় যা বললেন মন্ত্রী
X
Fresh