smc
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

বুধবার থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

  আরটিভি নিউজ

|  ১২ অক্টোবর ২০২০, ১৭:১১ | আপডেট : ১২ অক্টোবর ২০২০, ১৭:৫৯
শ ম রেজাউল করিম
শ ম রেজাউল করিম
আগামী ২২ দিন ইলিশ ধরা, পরিবহন, বিপণন ও মজুদ রাখায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানা গেছে। আজ সোমবার (১২ অক্টোবর) সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২০’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী শ ম রেজাউল করিম এ তথ্য জানান।

মন্ত্রী জানান, বিশ্বের মোট উৎপাদিত ইলিশের ৮০ শতাংশের বেশি বাংলাদেশের নদনদী মোহনা ও সাগর থেকে আহরিত হয়। এ ধারা অব্যাহত রাখতে আমরা ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন মা ইলিশ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ করেছি। আমরা সম্মিলিতভাবে ইলিশের মা বা জাটকা ধরার সম্ভাবনা রয়েছে এমন এলাকা চিহ্নিত করেছি। মা ইলিশ রক্ষায় বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনা নিয়ে আশ্বিন মাসের পূর্ণিমাকে ভিত্তি ধরে মৎস্য সংরক্ষণ আইন সংশোধন করে ইলিশ আহরণ নিষিদ্ধের এ সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুনঃ

১৬টি গরু চুরির মামলার পাঁচ আসামি গ্রেপ্তার
শিশু অপহরণ ও হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড
টেকনাফে অস্ত্র  ও ইয়াবাসহ আটক ৮
ভূতুড়ে বিদ্যুৎ বিল: ২ মাসের মধ্যে সমন্বয় করতে হাইকোর্টের নির্দেশ
তিনি আরো বলেন, কেউ গোপনে বা বিকল্প উপায়ে ইলিশ ধরলে তা সংরক্ষণ করতে হবে, সে জন্য ওই সব অঞ্চলের বরফকল বন্ধ করে দেয়া হবে। আমাদের প্রায় ৫ লাখ লোক ইলিশ আহরণে সরাসরি নিয়োজিত এবং ২০-২৫ লাখ লোক ইলিশ পরিবহন, বিক্রি, জাল ও নৌকা তৈরি, বরফ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, রপ্তানি ইত্যাদি কাজে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ আহরণ এবং জাটকা ধরার নিষিদ্ধ সময়ে জেলেদের জীবন ধারণের জন্য ভিজিএফ খাদ্য সহায়তা দেয়া হচ্ছে জাটকা ও ইলিশ সমৃদ্ধ এলাকায়।

কেএফ/এম

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়