বৈষম্য হ্রাসের বৈশ্বিক তালিকায় ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

প্রকাশ | ০৯ অক্টোবর ২০২০, ১৮:৫৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
প্রতীকী ছবি

বৈষম্য দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার বৈশ্বিক তালিকায় ১৫৮টি দেশের মধ্যে বাংলাদেশ ১১৩তম স্থানে অবস্থান করছে। ২০১৮ সালে এই তালিকায় ১৫৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৮তম।

বৃহস্পতিবার ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফাম এবং ডেভেলপমেন্ট ফাইনান্স ইন্টারন্যাশনাল যৌথভাবে কমিটমেন্ট টু রিডিউসিং ইনইকোয়ালিটি ইনডেক্স (সিআরআই) ২০২০ তালিকাটি প্রকাশ করে।

সূচকে দেখা গেছে, করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার আগে ১৫৮টি দেশের মধ্যে মাত্র ২৬টি দেশ তাদের বাজেটের নির্ধারিত ১৫ শতাংশ স্বাস্থ্যখাতে ব্যয় করেছে। আর ভাইরাসটি ছড়িয়ে পড়লে ১০৩টি দেশের তিনজনের মধ্যে অন্তত একজন মৌলিক শ্রম অধিকার এবং সুরক্ষা যেমন সিক পে থেকে বঞ্চিত হয়েছে।

প্রকাশিত এই তালিকায় মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও নেপালের চেয়েও পিছিয়ে রয়েছে বাংলাদেশ। তবে বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান এবং ভুটান। করোনাকালে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি অন্য দেশের তুলনায় ভালো থাকলেও কমিটমেন্ট টু রিডিউসিং ইনইকোয়ালিটি ইনডেক্সে (সিআরআই) অনেক নাজুক অবস্থান।

প্রতিবেদনে বলা হয়, সামাজিক সূচকগুলোতে উন্নতির জন্য বাংলাদেশ কিছু পদক্ষেপ নিলেও বৈষম্য নিরসনের বিরুদ্ধে নীতিমালা প্রণয়নে কোনও পদক্ষেপ নেয়নি।

এদিকে সিআরআই প্রকাশিত তালিকার শীর্ষে রয়েছে নরওয়ে। এরপর রয়েছে ডেনমার্ক ও জার্মানি। আর সবার নিচে রয়েছে দক্ষিণ সুদান।