• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

উজালা পেইন্টসের ১৪৭ কোটির টাকার গোপন হিসাব জব্দ: ভ্যাট গোয়েন্দার মামলা

আরটিভি নিউজ

  ০৮ অক্টোবর ২০২০, ১৯:০১
Ujala Paints Bd,
উজালা পেইন্টস

উজালা পেইন্টস ফ্যাক্টরির ১৪৭ কোটি টাকার গোপন হিসাব জব্দ করেছে ভ্যাট গোয়েন্দা। তাদের ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে ২৭.১২ কোটি টাকা ভ্যাট ফাঁকির তথ্য উদঘটন করা হয়েছে। পরে তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দেয়ায় অভিযোগ এনে ফ্যাক্টরিটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৮ অক্টোবর) সন্ধ্যায় এই তথ্য জানায় ভ্যাট গোয়েন্দা।

এদিকে সরকারকে ফাঁকি দেওয়া ২৭.১২ কোটি টাকা আদায়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে রাজধানীর বাংলামোটরে উজালা পেইন্টসের হেড অফিস এএইচএন টাওয়ারের ১২ তলায় অভিযান চালানো হয়। এই প্রতিষ্ঠানটির ফ্যাক্টরি সাভারের হেমায়েতপুর সিংগাইর রোডে। কোম্পানিটির ভ্যাট নম্বর- ০০১৩৭৬৯৭৯- ০৪০৩। পেইন্ট ফ্যাক্টরিটি সুকৌশলে নিজস্ব বাণিজ্যিক দলিলাদি হেড অফিসে গোপন করে রেখেছিল। ফ্যাক্টরিতে এর আগেও ভ্যাট কর্মকর্তারা তল্লাশি করলেও এসব তথ্য পায়নি।

অনুসন্ধান চালিয়ে ভ্যাট কর্মকর্তারা দেখতে পান, ২০১৪ সালের এপ্রিল থেকে ২০২০ সালের আগস্ট পর্যন্ত উজালা পেইন্টস ভ্যাট রিটার্নে ২৫৬ কোটি টাকা বিক্রয় দেখিয়েছে। যাতে তারা ভ্যাট পরিশোধ করেছে ৫১ কোটি টাকা। কিন্তু বাংলামটরের হেড অফিস থেকে জব্দকৃত কাগজ অনুযায়ী প্রকৃত মোট বিক্রি পাওয়া যায় ৪০৩ কোটি টাকা। এতে ১৪৭ কোটি টাকার তথ্য গোপন করা হয়েছে। প্রতিষ্ঠানটি তাদের প্রকৃত বিক্রয় মূল্য গোপন করায় ভ্যাট ফাঁকি হয়েছে ১২.৫১ কোটি টাকা। এই পণ্যে ৫% হারে সম্পূরক শুল্ক প্রযোজ্য। ফলে গোপনকৃত বিক্রয়ে সম্পূরক শুল্ক ফাঁকি হয়েছে ৪.২৭ কোটি টাকা।

অনুসন্ধান প্রতিবেদনে দেখা যায়, সময়মতো ভ্যাট না দেয়ায় ভ্যাট আইন অনুযায়ী ২% হারে সুদ আরোপযোগ্য। সেই হিসেবে সুদের পরিমাণ দাঁড়ায় ১০.৩৪ কোটি টাকা। সবমিলিয়ে ভ্যাট ফাঁকির পরিমাণ দাঁড়ায় ২৭.১২ কোটি টাকায়।

অভিযানে দেখা যায়, প্রতিষ্ঠানের প্রকৃত বাণিজ্যিক তথ্যাদি ওরাকল সফটওয়্যারে ধারণ ও গোপন করে রেখেছিল। এসব তথ্যের সাথে মাসিক রিটার্নের তথ্যে ব্যাপক গরমিল পাওয়ায় গেছে। সংস্থার উপ-পরিচালক নাজমুননাহার কায়সার ও ফেরদৌসী মাহবুবের নেতৃত্বে গত ১৪ সেপ্টেম্বর অভিযানটি পরিচালনা করা হয়েছিলো। পরে তথ্য যাচাই বাচাই করে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে আজকে তথ্য জানায় ভ্যাট গোয়েন্দা।

কেএফ/এম

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
প্রবাসীর স্ত্রীকে টার্গেট করে প্রতারণা, হাতিয়ে নেন লাখ লাখ টাকা
ডিএসসিসির ময়লার গাড়িচাপায় কিশোর নিহত
২৬ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
X
Fresh