করোনা প্রতিরোধে বাংলাদেশি গ্লোবের টিকা নিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ

প্রকাশ | ০১ অক্টোবর ২০২০, ২২:৫২ | আপডেট: ০৩ অক্টোবর ২০২০, ১২:৩৩

আরটিভি নিউজ
গ্লোব টিকা (ফাইল ছবি)

বৃহস্পতিবার (১ অক্টোবর) দেশের শীর্ষস্থানীয় বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশ হয়, বাংলাদেশি গ্লোব ফার্মাসিউটিক্যালস কোম্পানি লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের উদ্ভাবিত 'ব্যানকোভিড' (ডি৬১৪জি ভ্যারিয়েনটস এমআরএনএ ভিত্তিক) ভ্যাকসিন (টিকা) করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে সক্ষম।

এবিষয়ে বুম বাংলাদেশ- এর যাচাইয়ে দেখা যাচ্ছে, গ্লোব বায়োটেক এর প্রস্তুতকৃত ভ্যাকসিন ক্যান্ডিডেট 'ব্যানকভিড' সংক্রান্ত গবেষণাপত্রটি এখনও কোনো গবেষণা জার্নালে প্রকাশিত হয়নি। বায়োআর্কাইভ (BioRxiv.org) নামে যে ওয়েবসাইটের কথা বলা হয়েছে সেটি কোনো 'গবেষণা জার্নাল' নয়। এটি একটি 'প্রি-প্রিন্ট' আর্কাইভ।

বুম বাংলাদেশ এর যাচাইয়ে বাংলাদেশি সংবাদমাধ্যমে BioRxiv-কে 'মেডিকেল জার্নাল', 'মার্কিন মেডিকেল জার্নাল', 'শীর্ষস্থানীয় মেডিকেল জার্নাল', 'বিশ্বের শীর্ষস্থানীয় মেডিকেল জার্নাল' ইত্যাদি বলে যে তথ্য দেয়া হয়েছে তা ভুল। 'বিজ্ঞান বিষয়ক পিয়ার-রিভিউড জার্নালে প্রকাশিত' হওয়া গবেষণাপত্রে যেসব তথ্য প্রকাশিত হয় সেগুলোকে 'বৈজ্ঞানিকভাবে প্রমাণিত' হিসেবে ধরে নেয়া হয়। কিন্তু কোনো পিয়ার-রিভিউ জার্নালে প্রকাশিত নয় এমন গবেষণাপত্রে উল্লেখিত অনেক তথ্যে ভুল, অসম্পূর্ণ তথ্য থাকার শঙ্কা থেকে যায়। ফলে এই ধরনের গবেষণাপত্রের আলোকে কোনো বিষয়ে সিদ্ধান্তে আসার সুযোগ নেই। কিন্তু বাংলাদেশি অনেক সংবাদমাধ্যমের শিরোনামে এবং প্রতিবেদনের ভেতরে গ্লোব বায়োটেক এর জার্নালে প্রকাশ না হওয়া গবেষণাপত্রের আলোকে সিদ্ধান্তমূলক তথ্য দেয়া হয়েছে যে, "গ্লোবের ভ্যাকসিন করোনা প্রতিরোধে সক্ষম"; যা বিভ্রান্তিকর।

এমকে