smc
logo
  • ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

নয় মাসে ধর্ষণের শিকার ৯৭৫ নারী: আসক

  আরটিভি নিউজ ডেস্ক

|  ০১ অক্টোবর ২০২০, ১৯:৫৪
975 women raped in nine months say ASK
সংগৃহীত
বাংলাদেশে গত ৯ মাসে ৯৭৫ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে গণধর্ষণের শিকার হয়েছেন ২০৮ জন নারী। এছাড়া ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন ৪৩ জন। আর আত্মহত্যা করেছেন ১২ জন নারী। বৃহস্পতিবার বেসরকারি মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) মানবাধিকার লঙ্ঘনের সংখ্যাগত প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

আসক জানিয়েছে, গত ৯ মাসে ১৬১ জন নারী যৌন হয়রানির শিকার হয়েছেন। তাদের মধ্যে ১২ জন নারী যৌন হয়রানির কারণে আত্মহত্যা করেছেন। আর যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে তিনজন নারী এবং ৯ জন পুরুষ নিহত হয়েছেন। মানবাধিকার সংস্থাটি বলছে, এসময় দেশে যৌন হয়রানি ও সহিংসতা, ধর্ষণ ও হত্যা, পারিবারিক নির্যাতন, যৌতুকের জন্য নির্যাতন, গৃহকর্মী নির্যাতন, এসিড নিক্ষেপসহ নারী নির্যাতনের অনেক ঘটনা ঘটেছে।

তারা জানিয়েছে, গত ৯ মাসে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ৪৩২ জন নারী। তাদের মধ্যে ২৭৯ জন নারী হত্যার শিকার হয়েছেন এবং পারিবারিক নির্যাতনের কারণে আত্মহত্যা করেছেন ৭৪ জন নারী। যৌতুকের কারণে করে নির্যাতনের শিকার হয়েছেন ১৬৮ জন নারী। এর মধ্যে যৌতুকের কারণে ৭৩ জন শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। একই কারণে শারীরিক নির্যাতনের পর হত্যা করা হয়েছে ৬৬ জনকে এবং নির্যাতনের শিকার হয়ে আত্মহত্যা করেছেন ১৭ জন নারী।

এছাড়া স্বামীর গৃহ থেকে বিতাড়িত হয়েছেন ১২ জন নারী। এ সময়ের মধ্যে ১১ জন গৃহকর্মী হত্যার শিকার হন এবং ৩২ জন গৃহকর্মী বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছেন। এছাড়া ধর্ষণের শিকার হয়েছেন ৪ জন এবং আত্মহত্যা করেছেন ২ জন। গত ৯ মাসে এসিড সন্ত্রাসের শিকার হয়েছেন ২১ জন নারী।

আসক জানিয়েছে, গত ৯ মাসে শিশু নির্যাতন ও হত্যার পরিসংখ্যানও অত্যন্ত উদ্বেগজনক। এ সময় ১০৭৮ শিশু শারীরিক নির্যাতনসহ নানা সহিংসতার শিকারসহ হত্যার শিকার হয়েছে ৪৪৫ শিশু। এছাড়া ৬২৭ শিশু ধর্ষণ ও ২০টি বলাৎকারের ঘটনা ঘটেছে।

বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ও হেফাজতে মৃত্যুর অভিযোগ নিয়ে সংস্থাটি জানিয়েছে, গত ৯ মাসে প্রধান প্রধান জাতীয় দৈনিকে প্রকাশিত তথ্যের ভিত্তিতে দেখা গেছে, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে ও তথাকথিত ‘ক্রসফায়ারে’ মোট ২১৬ জন মারা গেছেন। এর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সঙ্গে ক্রসফায়ারে নিহত হন ১৮৫ জন।

একই সময় বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে মারা যান ২৭ জন। এই ৯ মাসে দেশের কারাগারগুলোতে অসুস্থতাসহ বিভিন্ন কারণে মারা যান ৫৮ জন। এর মধ্যে কয়েদি ২৪ জন এবং হাজতি ৩৪ জন। গত ৯ মাসে দেশের জাতীয় দৈনিকসমূহে প্রকাশিত খবরের ভিত্তিতে জানা যায়, আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ ও গুমের শিকার হন ৪ জন। এর মধ্যে পরবর্তী সময়ে ৩ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১ জন।

এছাড়া গত ৯ মাসে ভারত সীমান্তে ৩৯ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে আসক। এর মধ্যে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বা বিএসএফের গুলিতে ৩২ জন এবং শারীরিক নির্যাতনে ছয়জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ১৮ জন এবং অপহরণের শিকার হয়েছেন ২০ জন।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়