ওয়াসা এমডির মেয়াদ বাড়লো আরও ৩ বছর

প্রকাশ | ০১ অক্টোবর ২০২০, ১৯:২৫ | আপডেট: ০১ অক্টোবর ২০২০, ২০:৪২

আরটিভি নিউজ রিপোর্ট
সংগৃহীত

আরও তিন বছরের জন্য মেয়াদ বাড়ানো হয়েছে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানের। ওয়াসা বোর্ডের সুপারিশের পর তাকসিম এ খানের নিয়োগ সংক্রান্ত ফাইল অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (পানি সরবরাহ অনুবিভাগ) মোহাম্মদ ইবরাহিম আরটিভি নিউজকে এ তথ্য জানান।

অতিরিক্ত সচিব মোহাম্মদ ইবরাহিম বলেন, তাকে আরও ৩ বছরের জন্য ওয়াসার এমডি নিয়োগের ফাইল প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। আমরা তাদের (ওয়াসা কর্তৃপক্ষ) জানিয়ে দিয়েছি। ওয়াসা হচ্ছে কর্মাশিয়াল করপোরেট বডি। অনুমোদনের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, এই নিয়োগের বিষয়ে আমাদের এখন থেকে কোনও প্রজ্ঞাপন হবে না। এখন ওয়াসা বোর্ডের সঙ্গে তার (তাকসিম এ খান) চুক্তি হবে।

এর আগে গত ১৯ সেপ্টেম্বর ঢাকা ওয়াসার বোর্ড সভায় এমডি হিসেবে তাকসিম এ খানের মেয়াদ আরও ৩ বছর বাড়ানোর সুপারিশ করা হয়। এই সুপারিশ পাঠানো হয় স্থানীয় সরকার বিভাগে। সেখান থেকে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়।

উল্লেখ্য, ঢাকা ওয়াসা পরিচালিত হয় ১৯৯৬ সালে পাস হওয়া ‘ওয়াসা অ্যাক্ট’অনুযায়ী। এ আইনে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা হচ্ছেন এমডি। ওয়াসা বোর্ডের প্রস্তাব বা সুপরিশ অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে এমডি পদে নিয়োগ দেয় সরকার।

কিন্তু একই ব্যক্তি একই পদে সর্বোচ্চ কতবার বা কত বছর নিয়োগ পেতে পারেন, সে ব্যাপারে আইনে কিছু বলা নেই। ফলে ২০০৯ সালে প্রথম দফায় নিয়োগ পাওয়ার পর আর পদ ছাড়তে হয়নি তাকসিম এ খানকে।

আরও পড়ুন: তিতাস গ্যাসে ৬ পদে নিয়োগ