• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এক মাসের মধ্যে স্বাভাবিক জীবনে ফিরবেন ওয়াহিদা, আশাবাদ চিকিৎসকদের

আরটিভি নিউজ রিপোর্ট

  ০১ অক্টোবর ২০২০, ১৪:৫৬
Waheeda will return to normal life in a month, optimistic doctors
সংগৃহীত

আগামী এক মাসের মধ্যে স্বাভাবিক জীবন এবং কর্মস্থলেও ফিরতে পারবেন দিনাজপুরের ঘোড়াঘাটের সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াহিদা খানম। এমন আশাবাদ ব্যক্ত করেছেন ওয়াহিদার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের প্রধান ও ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালের নিউরো ট্রমা বিভাগের প্রধান নিউরোসার্জন ডা. মোহাম্মদ জাহিদ হোসেন।

সন্ত্রাসী হামলায় গুরুতর আহত হয়ে প্রায় এক মাস ধরে ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসাইন্স হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। তবে আজ বৃহস্পতিবার দুপুরে পায়ে হেঁটেই হাসপাতাল ছেড়েছেন ওয়াহিদা।

ডা. জাহিদ বলেন, আহত অবস্থায় যখন তিনি এখানে ভর্তি হন তখন তার অবস্থা ছিল অত্যন্ত সংকটাপন্ন। আমরা যখন তাকে দেখেছি, তখন অপারেশন করার মতো অবস্থায় তিনি ছিলেন না। আমরা তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে অপারেশন করার মতো একটা অবস্থায় নিয়ে আসি। তারপর আমরা তার অপারেশন করেছি।

তিনি বলেন, অপারেশনের পর প্রথমে তার ব্রেন ঠিক মতো কাজ করছিল না। প্রেসার ঠিক ছিল না। দুই-তিন দিনের মধ্যে তিনি একটু সুস্থ হলেও ডানপাশ কোনোভাবেই কাজ করছিল না। শরীরের ডান পাশে তার শক্তি ছিল না।

ডা. জাহিদ আরও বলেন, এক সপ্তাহ পর থেকে তিনি আস্তে আস্তে সুস্থ হতে শুরু করেন। শরীরের ডানপাশটা নাড়াতে শুরু করেন। এরপর বিগত প্রায় তিন সপ্তাহের চিকিৎসায় আল্লাহর রহমতে তিনি এখন ডানপাশ পুরোটাই নাড়াতে এবং হাঁটতে পারছেন। একটু আগে তিনি হেঁটে অ্যাম্বুলেন্সে উঠে গেছেন। এখানে তার অপারেশনটা শতভাগ সাকসেসফুল হয়েছে বলে আমরা বলতে পারি।

এদিকে আগামী ২-১ সপ্তাহের মধ্যে ওয়াহিদা পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন বলেও আশাবাদ ব্যক্ত করেছেন ডা. জাহিদ। তিনি বলেন, তার শারীরিক রিকভারির যা অবস্থা, তাতে আশা করা যায় ২-১ সপ্তাহের মধ্যে তিনি পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন। তার ডিজ্যাবিলিটি থাকবে না ইনশাল্লাহ।

তিনি বলেন, আমরা তাকে এক মাস পর ফলোআপে আসতে বলেছি। শুরুতে স্ট্রেচারে শুয়ে হাসপাতালে তিনি এসেছিলেন, তার পালস, ব্লাড প্রেসার, জ্ঞানের মাত্রা স্বাভাবিক ছিল না। আল্লাহর রহমতে তিনি সুস্থ, সুস্থ হয়ে হেঁটে হাসপাতাল থেকে বেরিয়ে গেছেন। এটা আমাদের গ্রেট অ্যাচিভমেন্ট এবং তার জন্য এটা একটা বিরাট সাফল্য বলতে পারি। যথেষ্ট ঝুঁকিপূর্ণ অপারেশন হয়েছিল, যেখান থেকে তিনি রিকভার করেছেন।

ডা. জাহিদ আরও বলেন, তার মানসিক ট্রমা কাটানোর জন্য আমরা তাকে সার্বক্ষণিক ফিজিওথেরাপি এবং মানসিকভাবে বুষ্টআপ করার চেষ্টা করেছি। বাকি যতোটুকু দরকার তা সিরিআপি করবে। আজকে তাকে আমরা ছাড়পত্র দিলাম, যদিও তাকে হাঁটার অনুমতিও আমরা দেইনি। তার জন্য আর কোনও অপারেশন ব্যবস্থা নেই, যেটা আমরা করবো। রিকভারিটা এখন অপারেশন ছাড়াই হবে। শতভাগ রিকভারি হবে কিনা, সেটা আমরা এখনই নিশ্চিত করে বলতে পারছি না। ওয়াহিদার সাথে সাথে তার বাবাকেও আমরা সিআরপিতে পাঠিয়েছি। তবে আগামী এক মাসের মধ্যে তিনি নরমাল বা স্বাভাবিক জীবন এবং কর্মস্থলেও ফিরতে পারবেন বলে আমরা আশা করছি বলে জানান তিনি।

উল্লেখ্য, গেল ২ সেপ্টেম্বর গভীর রাতে দুর্বৃত্তরা ইউএনওর সরকারি বাসায় ঢুকে ওয়াহিদা খানম ও তাঁর বাবা ওমর আলীকে (৭০) হাতুড়ি দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে পালিয়ে যায়।

আরও পড়ুন

এ/এম

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এক মাস ধরে হাসপাতালে অভিনেতা, পাশে নেই পরিবার
এক মাস পর ভারত থেকে ফের আলু আমদানি শুরু
এক মাসে ১৫৯ কোটি টাকার চোরাচালান জব্দ করেছে বিজিবি
স্মার্টফোন ছাড়া এক মাস থাকতে পারলেই ৮ লাখ টাকা!
X
Fresh