smc
logo
  • ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭

‘ও’ এবং ‘এ’ লেভেল’ পরীক্ষা স্থগিত চেয়ে হাইকোর্টে পরীক্ষার্থী

  আরটিভি নিউজ

|  ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৩:৪৫ | আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৪:২৭
Candidates demanding postponement of A and O level examinations
এ এবং ও লেভেল পরীক্ষা স্থগিতের দাবি পরীক্ষার্থীদের
অক্টোবর-নভেম্বর সেশনের ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পরীক্ষার কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছেন এক পরীক্ষার্থী। রিটে ইংলিশ মিডিয়াম স্কুল পরিচালনার নীতিমালা প্রণয়নের বিষয়েও আবেদন জানানো হয়েছে।

রোববার (২৭ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায়  ‘এ’ লেভেল পরীক্ষার্থী তামান্না তাবাসসুম কবিরের পক্ষে অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন এই রিট দায়ের করেন।

ওই রিটে শিক্ষাসচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাসচিব, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষার অতিরিক্ত সচিব এবং ব্রিটিশ কাউন্সিলের এক্সাম অপারেশন্সের পরিচালককে বিবাদী করা হয়েছে।

এ বিষয়ে আইনজীবী মনিরুজ্জামান জানান, রিট আবেদনটির ওপর হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসানের ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে চলতি সপ্তাহে শুনানি হতে পারে।

এর আগে গত বুধবার (২৩ সেপ্টেম্বর) ব্রিটিশ কাউন্সিল এক বিবৃতিতে জানিয়েছে, অক্টোবর-নভেম্বর সেশনের ইন্টারন্যাশনাল জিসিএসই, আইজিসিএসই, ও-লেভেল ও এ-লেভেল পর্যায়ের পরীক্ষা নির্ধারিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা নেয়ার অনুমোদন দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশে প্রায় পাঁচ হাজার ২০০ শিক্ষার্থী রয়েছে যারা অক্টোবর-নভেম্বরের পরীক্ষার জন্য জুলাই-আগস্টে রেজিস্ট্রেশন করেছে। সময়মতো এই পরীক্ষা দেয়া তাদের জন্য গুরুত্বপূর্ণ অক্টোবর-নভেম্বর ২০২০ সেশনের পরীক্ষায় যুক্তরাজ্যের পরীক্ষা বোর্ড কেবল পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করবে। পরীক্ষা ছাড়া কোনও রকম মূল্যায়ন হবে না। তবে, আর্ট ও ডিজাইন পরীক্ষা এর বাইরে থাকবে।

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য ব্রিটিশ কাউন্সিলের সর্বোচ্চ অগ্রাধিকার এবং বাংলাদেশ সরকারের কোভিড-১৯ প্রটোকলের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে পরীক্ষার কার্যক্রম পরিচালিত হবে বলেও বিবৃতিতে জানানো হয়।

জিএ/এম  

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়