smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

স্থানান্তরিত কুকুরগুলোকে তাদের জায়গায় ফিরিয়ে আনতে হবে: বাপা

  আরটিভি নিউজ

|  ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৬:৪৮ | আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৭:০২
Father's press conference to bring the displaced dogs back to their place
স্থানান্তরিত কুকুরগুলোকে তাদের জায়গায় ফিরিয়ে আনতে বাপার সংবাদ সম্মেলন
রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ইতোমধ্যে স্থানান্তরিত কুকুরগুলোকে তাদের জায়গায় ফিরিয়ে আনতে হবে। অপরিকল্পিতভাবে এ কার্যক্রম অবিলম্বে বন্ধ করতে হবে। 

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের (ডিএসসিসি) সাম্প্রতিক কুকুর স্থানান্তর কার্যক্রমের প্রতিবাদে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাপা’র সহ-সভাপতি অধ্যাপক খন্দকার বজলুল হক, মূল বক্তব্য উপস্থাপন করেন বাপা’র যুগ্ম সম্পাদক শারমীন মুরশিদ। অনুষ্ঠান উপস্থাপনা করেন বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, জলাতঙ্ক রোগ প্রতিরোধ এবং কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের নীতিমালা মোতাবেক পদক্ষেপ নিতে হবে। কুকুরের কামড় প্রতিরোধ করতে এবং কুকুর ও মানুষের সহাবস্থান নিশ্চিত করতে জনসচেতনতা গড়ে তুলতে হবে। অবিলম্বে কুকুরের বন্ধ্যাকরণ এবং টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। প্রাণী কল্যাণ আইন ২০১৯ এর সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। নগরের প্রাণ প্রকৃতি এবং মানুষ কীভাবে সহাবস্থান করতে পারে তার একটি সুনির্দিষ্ট রূপরেখা প্রণয়ন করতে হবে। দেশের তরুণ সমাজকে জীববৈচিত্র্য রক্ষায় এবং সংরক্ষণের উদ্বুদ্ধ এবং উৎসাহী করতে প্রয়োজনে একটি জাতীয়ভাবে কর্মসূচি গ্রহণ করতে হবে।

সভাপতির বক্তব্যে বাপা’র সহ-সভাপতি অধ্যাপক খন্দকার বজলুল হক বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী চ্যাম্পিয়ন অব দ্য আর্থ উপাধিতে ভূষিত হয়েছেন। প্রধানমন্ত্রী নিজেও একজন পরিবেশবাদী। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ছাড়া এদেশে খুব বেশি ভালো কাজ হয় না। আমাদের আজকের আলোচনার মূল বিষয়বস্তু প্রধানমন্ত্রীর নজরে আনা দরকার। প্রধানমন্ত্রী বিষয়টা জানতে পারলে আমার মনে হয় সমস্যার সমাধান হবে। সব শেষে বলতে চাই, কুকুর নিধন কোনভাবেই কাম্য নয়, সকল প্রাণীর সাথে সহাবস্থান এটাই হচ্ছে মূল কথা।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাপা’র নির্বাহী সহ-সভাপতি ডা. মো. আব্দুল মতিন। বন, জীববৈচিত্র্য, প্রাকৃতিক সম্পদ ও জ্বালানি বিষয়ক কমিটির যুগ্ম আহবায়ক ফরিদ উদ্দিন।পরিবেশ স্বাস্থ্য বিষয়ক কমিটির সদস্য সচিব বিধান চন্দ্র পাল। পিপলস ফর এনিম্যাল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাকিবুল হক এবং অভয়ারণ্যের চেয়ারম্যান রুবাইয়া আহমেদ।

কেএফ/জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়