• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জলবায়ু পরিবর্তন ইস্যুতে জাতিসংঘে প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব

আরটিভি নিউজ

  ২৪ সেপ্টেম্বর ২০২০, ২৩:৫৭
Prime Minister Sheikh Hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ধ্বংসযজ্ঞের হাত থেকে পৃথিবী ও মানব জাতিকে রক্ষার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচটি প্রস্তাব দিয়েছেন।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দপ্তরে ‘ক্লাইমেট অ্যাকশন’ বিষয়ক উচ্চপর্যায়ের এক গোলটেবিল বৈঠকে ভিডিও বার্তায় এই আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রীর ৫টি সুপারিশের মধ্যে আছে-

পৃথিবী ও মানব জাতির সুরক্ষায় আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি করা, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের কম রাখা এবং প্যারিস চুক্তির অনুচ্ছেদগুলোর বাস্তবায়ন, জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে প্রতিশ্রুত তহবিল সরবরাহ করা, দূষণকারী দেশগুলোকে অবশ্যই জাতীয় নির্ধারিত অবদানসমূহ (এনডিসি) পূরণে প্রয়োজনীয় প্রশমন ব্যবস্থা নেয়া এবং জলবায়ু উদ্বাস্তুদের পুনর্বাসন বৈশ্বিক দায়িত্বের স্বীকৃতি দেয়া।

বাংলাদেশের অভিজ্ঞতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনে অ্যাডাপটেশন ও রেজিলেন্স বিষয়ে বাংলাদেশের কিছু ধারনা ও অভিজ্ঞতা আছে। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা ও পানি ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ প্রণয়ন করেছে।

জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবিলায় ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমরা ৪ হাজার ২৯১টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র, ৫২৩টি বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ করেছি এবং আমাদের ৫৬ হাজার স্বেচ্ছাসেবক রয়েছে।

তিনি বলেন, আমরা ‘রিপ’ উদ্যোগে যোগ দিয়েছি, যার লক্ষ্য ২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে এক বিলিয়ন মানুষকে দুর্যোগ থেকে নিরাপদ করা।

এছাড়া বাংলাদেশ সিভিএফের বর্তমান চেয়ারম্যান এবং সম্প্রতি ঢাকায় গ্লোবাল সেন্টার অব অ্যাডাপটেশনের আঞ্চলিক অফিস প্রতিষ্ঠার কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

জিএ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
২৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
X
Fresh