• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সৌদিতে অবস্থানকারী রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট থাকলেই পুনরায় ইস্যু হবে: পররাষ্ট্রমন্ত্রী

আরটিভি নিউজ

  ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৫:০৮
Re-issue of Rohingyas residing, in Saudi, rtv news
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

সৌদিতে অবস্থান করা কোনও রোহিঙ্গা সদস্যের যদি আগে বাংলাদেশি পাসপোর্ট থেকে থাকে তাহলেই সেটি পুনরায় ইস্যু করা হবে। তবে যাদের কোনও বাংলাদেশি পাসপোর্ট নেই, তাদের পুনরায় ইস্যু হবে না। জানালেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আজ বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি একথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরব আশির দশকে বাংলাদেশ থেকে অনেক রোহিঙ্গা নিয়ে গিয়েছিলো। এখন সেসব রোহিঙ্গাদের কোনও ডকুমেন্ট নেই। তাদের ছেলেমেয়েরা সেখানেই জন্ম নিয়েছে। সেখানেই বেড়ে উঠেছে। তারা বাংলাও জানে না। সৌদি সরকার তাদের জন্য পাসপোর্ট দিতে আমাদের অনুরোধ করেছে। কেননা সৌদি আরব তার দেশে কোনও রাষ্ট্রহীন লোক রাখে না।

তিনি বলেন, আমরা সৌদি আরবকে জানিয়েছি কোনও রোহিঙ্গার বাংলাদেশি পাসপোর্ট থেকে থাকলেই আমরা সেটা পুনরায় ইস্যু করতে পারি; অন্যথায় নয়। তবে সৌদি আরব জানিয়েছে, পাসপোর্ট ইস্যু না করা মানেই তাদের বাংলাদেশে ফেরত পাঠানো নয়।

ড. মোমেন বলেন, সৌদি আরবের জেলে ৪৬২ জন রোহিঙ্গা আছেন। আমরা মিশন থেকে যাচাই-বাছাই করে দেখেছি, তাদের মধ্যে ৭০-৮০ জনের বাংলাদেশের পাসপোর্ট আছে। তাই কেবল এই পাসপোর্টধারীদেরই ফেরত আনা যেতে পারে।

সৌদি থেকে রোহিঙ্গাদের ফেরত না আনলে বাংলাদেশের প্রবাসীদের ফেরত পাঠানো হবে- এ বিষয়ে জানতে চাইলে ড. মোমেন বলেন, এটা ঠিক নয়। এসব কথা দুষ্টু লোকেরা প্রচার করেছে।

জেবি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিম্মি জাহাজ উদ্ধার প্রসঙ্গে যা জানালেন পররাষ্ট্রমন্ত্রী
ভুটানের সঙ্গে জলবিদ্যুৎ আমদানি চুক্তি শিগগিরই : পররাষ্ট্রমন্ত্রী
ঢাকায় আসছেন ভুটানের রাজা, হবে ৪ চুক্তি
জিম্মি জাহাজের বিষয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী
X
Fresh