smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

দ্বিতীয় দফায় সংক্রমণ রোধে প্রস্তুতির পরামর্শ জাতীয় কমিটির

  আরটিভি নিউজ

|  ২১ সেপ্টেম্বর ২০২০, ১২:১১ | আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২০, ১২:২৬
In the second phase, the National Committee advised to prepare for the prevention of infection
দ্বিতীয় দফায় সংক্রমণ রোধে প্রস্তুতির পরামর্শ জাতীয় কমিটির
বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বর্তমানে স্থিতিশীল হলেও ফ্রান্স ও যুক্তরাজ্যের মতো দ্বিতীয়বার সংক্রমণের আশঙ্কার কথা বলে সরকারকে সতর্ক করেছে কোভিড-১৯ জাতীয় কারিগরী পরামর্শক কমিটি।

কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার রাতে এই শঙ্কার কথা জানানো হয়। একইসঙ্গে দ্বিতীয় দফার সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে এখনই করণীয় বিষয় ঠিক করে সে অনুযায়ী প্রস্তুতি নিতে সরকারকে পরামর্শ দিয়েছে জাতীয় পরামর্শক কমিটি। স্বাস্থ্যবিধি মেনে চলার উপরও জোর দেওয়া হয়।

রোববার পরামর্শক কমিটির বৈঠকের পর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্বিতীয় দফায় সংক্রমণের মধ্যেই বিভিন্ন দেশের সাথে যোগাযোগ উন্মুক্ত হচ্ছে, এটি হতেই থাকবে। কিন্তু স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে জনগণের মধ্যে শৈথিল্য দেখা যাচ্ছে। এসব কারণে আমাদের দেশেও পুনরায় সংক্রমণের আশঙ্কা রয়েছে। দ্বিতীয় দফার সংক্রমণ প্রতিরোধের পাশাপাশি সংক্রমণ হলে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পূর্ণ প্রস্তুতি রাখতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত কয়েক সপ্তাহ ধরে দেশে সংক্রমণের হার নিম্নমুখী হলেও ‘স্বস্তির’জায়গায় পৌঁছেনি। কোভিড চিকিৎসায় নিবেদিত কিছু হাসপাতালে শয্যা খালি থাকছে। অন্যদিকে অন্য রোগে আক্রান্ত মানুষের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। তাই শয্যা সংখ্যা সংকোচন করা হলেও পুরোপুরি বন্ধ করা ঠিক হবে না। ভবিষ্যতে প্রয়োজন হলে যাতে পুনরায় এসব আইসোলেশন সেন্টার ব্যবহার করা যায়, সেই প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

এ অবস্থায় কোভিড-১৯ এর নমুনা পরীক্ষার জন্য জনগণকে উদ্বুদ্ধ করার জন্য পদক্ষেপ নিতে হবে। সংক্রমণ ছড়িয়ে পড়া প্রতিরোধ করতে সংক্রমিত ব্যক্তিকে দ্রুত চিহ্নিত করে আইসোলেট করতে হবে। বিদেশ ফেরতদের স্ক্রিনিং, প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারিন্টিন নিশ্চিত করার জন্য ব্যবস্থা করতে হবে। এ ব্যাপারে করোনাট্রেসার অ্যাপ ব্যবহার করা যেতে পারে।

প্রাদুর্ভাবের সাড়ে ৬ মাস পর দেশে গতকাল রোববার পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৪৮ হাজার ৯১৬ জনে। যার ফলে বিশ্বে পঞ্চদশ অবস্থানে রয়েছে বাংলাদেশ। আর মারা গেছে ৪ হাজার ৯৩৯ জন। শুরুতে স্বাস্থ্যবিধি মেনে চলার উপর কড়াকড়ি ও জনসচেতনতা দেখা গেলেও যতই দিন গড়াচ্ছে ততই মানুষের উদাসীনতা লক্ষ্য করা যাচ্ছে।

উল্লেখ্য, রোববার সকালে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শীতে পরিস্থিতির অবনতি হতে পারে বলে এখন থেকেই সবাইকে প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন: প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় ভাইয়ের কাছ থেকে বোনকে ছিনিয়ে নিয়ে হত্যা


পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়