• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ষোড়শ সংশোধনী : আপিল শুনানি ৮ মে

অনলাইন ডেস্ক
  ০৭ মার্চ ২০১৭, ১০:৪৯

বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল শুনানি আসছে ৮ মে পর্যন্ত মুলতবি করলেন আপিল বিভাগ।

মঙ্গলবার প্রধান বিচারপতির নেতৃত্বে ৭ বিচারপতির বেঞ্চ আপিল শুনানির জন্য এ দিন ঠিক করেন।

রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে এই সময় পর্যন্ত শুনানি মুলতবি করা হয়।

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে রেখে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। সেই সংশোধনী অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। এর বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

গেলো ৮ ফেব্রুয়ারি আপিল বিভাগ ৭ মার্চ শুনানির জন্য দিন ঠিক করেন। এ মামলা শুনানিতে ১২ জন অ্যামিকাস কিউরির নাম ঘোষণা করা হয়।

১২ জন অ্যামিকাস কিউরি হলেন- টি এইচ খান, ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার শফিক আহমেদ, আবদুল ওয়াদুদ ভুইয়া, ফিদা এম কামাল, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, এ এফ হাসান আরিফ, এ জে মোহাম্মদ আলী, আজমালুল হোসেন কিউসি ও এম আই ফারুকী।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী সংসদে পাস হয়। এতে বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নেয়া হয়। এই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৪ সালের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের ৯ আইনজীবী হাইকোর্টে রিট করেন।

শুনানি শেষে ২০১৬ সালের ৫ মে হাইকোর্টের ৩ বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে তা অবৈধ ঘোষণা করেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh