logo
  • ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

গ্যাস লিকেজ থেকেই মসজিদে বিস্ফোরণ, ফায়ার সার্ভিসের তদন্ত প্রতিবেদন

  আরটিভি নিউজ

|  ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫০ | আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৬
Explosion in the mosque due to gas leakage, investigation report of the fire service
ফাইল ছবি
নারায়ণগঞ্জের তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে পাইপ লিকেজের কারণে বিপুল গ্যাস জমে ছিল। আর সেখান থেকেই ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে এখন পর্যন্ত ৩১ জন মুসল্লি নিহত হন। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের তদন্ত কমিটির প্রতিবেদনে এমন কথাই বলা হয়েছে। আজ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে প্রতিবেদনটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দেয়া কথা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জমে থাকা গ্যাসের মধ্যেই মসজিদের একটি সুইচ চাপ দেয়ার সঙ্গে সঙ্গে আগুনের স্ফুলিঙ্গ সৃষ্টি হয়। সেই আগুনের কারণেই একর পর এক এসিগুলো বিস্ফোরিত হয়। ঘটে বড় ধরনের দুর্ঘটনা। ওই প্রতিবেদনটিতে বিস্ফোরণের কারণ হিসেবে- পাইপ লিকেজের কারণে মসজিদের গ্যাস জমাট বেঁধে থাকার কথা উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, মসজিদ ভবনটি তৈরিতে বিল্ডিং কোড মানা হয়নি।

তিতাসের বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, পাইপ লিকেজের বিষয়ে এলাকাবাসী বা মসজিদ কমিটি তিতাস কর্তৃপক্ষের কাছে অবগত বা অভিযোগ করেছে লিখিত কোনও দলিল পাওয়া যায়নি। তবে অনেকে কমিটির কাছে বলেছে তারা মৌখিকভাবে তিতাসকে লিকেজের বিষয়ে অবগত করেছিল।

এ বিষয়ে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বলেন, মসজিদে ভয়াবহ আগুনের ঘটনায় ফায়ার সার্ভিসের ৪ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি আজ বিকেলে প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদনে আগুনের কারণ ও সুপারিশ উল্লেখ করা হয়েছে।

গেল ৪ সেপ্টেম্বর রাতে নারায়ণগঞ্জ সদর উপজেলার তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটে। এসময় মসজিদের ভেতরে দগ্ধ অবস্থায় ৩৭ জনকে উদ্ধার করে ঢাকার শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় তাদের মধ্যে ৩১ জন মারা গেছেন। বর্তমানে হাসপাতালটির আইসিইউতে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ৫ জন। চিকিৎসাধীন কেউই শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে শুরুর দিকে সুস্থ হয়ে বাড়ি  ফিরেছেন ১ জন। এ ঘটনায় ফায়ার সার্ভিস থেকে ৪ সদস্যের, নারায়ণগঞ্জ জেলা প্রশাসন থেকে ৫ সদস্যের, ও তিতাস থেকে ৩ সদস্যের তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল।

আরও পড়ুন 

কেএফ/এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়